কেয়ার্ন কিনতে নয়া প্রস্তাব বেদান্তের

কেয়ার্ন ইন্ডিয়া হাতে নিতে এ বার নতুন প্রস্তাব দিল বেদান্ত। শুক্রবার ভারতে খনন ক্ষেত্রে বৃহত্তম বেসরকারি সংস্থা অনিল অগ্রবালের বেদান্ত জানিয়েছে, এই লেনদেনে তেল সংস্থা কেয়ার্নের শেয়ারহোল্ডাররা হাতে থাকা প্রতিটি শেয়ারের জন্য পাবেন একটি করে বেদান্ত শেয়ার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ০৩:০৮
Share:

কেয়ার্ন ইন্ডিয়া হাতে নিতে এ বার নতুন প্রস্তাব দিল বেদান্ত। শুক্রবার ভারতে খনন ক্ষেত্রে বৃহত্তম বেসরকারি সংস্থা অনিল অগ্রবালের বেদান্ত জানিয়েছে, এই লেনদেনে তেল সংস্থা কেয়ার্নের শেয়ারহোল্ডাররা হাতে থাকা প্রতিটি শেয়ারের জন্য পাবেন একটি করে বেদান্ত শেয়ার। উপরন্তু, ৪টি করে প্রেফারেন্স শেয়ার হিসেবে পাবেন তাঁরা, যার মূল দাম ১০ টাকা। এই প্রস্তাব গৃহীত হলে নতুন সংস্থায় কেয়ার্ন ইন্ডিয়ার সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের অংশীদারি দাঁড়াবে ২০.২% এবং বেদান্তের ক্ষেত্রে তা ২৯.৭%। এর আগে গত বছর জুনে কেয়ার্ন ইন্ডিয়া কিনতে প্রস্তাব দিয়েছিল বেদান্ত। লক্ষ্য ছিল, তাদের বিপুল পরিমাণ ঋণের বোঝার একাংশ কেয়ার্নের কাছ থেকে পাওয়া নগদের মাধ্যমে মিটিয়ে নেওয়া। তখন সংস্থা দু’টি জানিয়েছিল, ২৩০ কোটি ডলারের (প্রায় ১৫,৪০০ কোটি টাকা) এই লেনদেনে তেল সংস্থা কেয়ার্নের শেয়ারহোল্ডাররা হাতে থাকা প্রতিটি শেয়ারের জন্য পাবেন একটি করে বেদান্ত শেয়ার। উপরন্তু, এক জনের হাতে যত শেয়ার রয়েছে, তার ৭.৫% তিনি পাবেন প্রেফারেন্স শেয়ার হিসেবে। মূল দাম ১০ টাকা। ওই প্রেফারেন্স শেয়ার পরে কিনে নেবে বেদান্ত। পুরোপুরি শেয়ারের মাধ্যমে এই লেনদেন সম্পূর্ণ হলে তৈরি হবে ভারতের সবচেয়ে বড় প্রাকৃতিক সম্পদ ভিত্তিক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন