পিএনবিতে ক্যান্টিনের কর্মীদের স্বস্তি

সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি কুরিয়েন জোসেফ ও বিচারপতি সঞ্জয় কিষেণ কউলের বেঞ্চ পিএনবি-কে নির্দেশ দিয়েছে, কলকাতায় তাদের বিভিন্ন শাখার ক্যান্টিনের ২৯ জন অস্থায়ী কর্মীকে নিয়োগ করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ০৩:০৩
Share:

আইনি লড়াইতে জয়ী হলেন পিএনবিতে ক্যান্টিনের কর্মীরা। ছবি: সংগৃহীত।

দীর্ঘ ১১ বছর আইনি লড়াইয়ের পরে বিচার পেলেন কলকাতায় পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) ক্যান্টিন কর্মীরা। সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি কুরিয়েন জোসেফ ও বিচারপতি সঞ্জয় কিষেণ কউলের বেঞ্চ পিএনবি-কে নির্দেশ দিয়েছে, কলকাতায় তাদের বিভিন্ন শাখার ক্যান্টিনের ২৯ জন অস্থায়ী কর্মীকে নিয়োগ করতে হবে। রাজ্যে চালু ন্যূনতম বেতন ও ব্যাঙ্কের চতুর্থ শ্রেণির কর্মীদের অর্ধেক বেতনের মধ্যে যেটির অঙ্ক বেশি, তা দিতে হবে।

Advertisement

কর্মীদের আইনজীবী পীযূষ রায় জানান, স্থায়ী চাকরির দাবিতে ২০০৭ সালে আইনি লড়াই শুরু করেন ৮৫ জন কর্মী। হাইকোর্টে ব্যাঙ্কের পক্ষে রায় দিয়েছিল। এর মধ্যে অনেকেই অবসর নিয়েছেন। বেশ কয়েক জনকে চতুর্থ শ্রেণির কর্মীদের এক-তৃতীয়াংশ বেতনে নিয়োগ করে ব্যাঙ্ক। কিন্তু বাকিরা তাতে রাজি হননি। গত সপ্তাহে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, আগে নিয়োগ করা ২৩ জন ক্যান্টিন কর্মীর সমান সুযোগ-সুবিধা দিতে হবে ওই কর্মীদেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন