নেট বাজারে ১০০% বিদেশি লগ্নিতে সায়

নেটের খুচরো ব্যবসায় (ই-কমার্স রিটেলিং) ১০০% সরাসরি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে অনুমোদন দিল কেন্দ্র। তবে এ ক্ষেত্রে বিক্রি করা পণ্যের মালিকানা ই-কমার্স সংস্থাটির হলে চলবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৬ ০৩:৫৯
Share:

নেটের খুচরো ব্যবসায় (ই-কমার্স রিটেলিং) ১০০% সরাসরি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে অনুমোদন দিল কেন্দ্র। তবে এ ক্ষেত্রে বিক্রি করা পণ্যের মালিকানা ই-কমার্স সংস্থাটির হলে চলবে না। যেখানে ওই সংস্থা বিভিন্ন ক্রেতা ও বিক্রেতাকে শুধু পরস্পরের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার জায়গা বা বাজার (মার্কেটপ্লেস ফর্ম্যাট) হিসেবে কাজ করবে, বিদেশি লগ্নির ছাড়পত্র মিলবে শুধু সেখানেই।

Advertisement

সংশ্লিষ্ট মহলের দাবি, এর ফলে এ দেশে ব্যবসা করা ই-বে, অ্যামাজনের মতো বিদেশি সংস্থার যেমন সুবিধা হবে, তেমনই সুফল পাবে ফ্লিপকার্ট, স্ন্যাপডিলের মতো দেশি সংস্থাও। একই সঙ্গে, মঙ্গলবার কেন্দ্র যে-ভাবে ই-কমার্সের বিভিন্ন সংজ্ঞা নির্দিষ্ট করে দিয়েছে, তাকেও স্বাগত জানিয়েছে তারা। এর দৌলতে আগামী দিনে ই-কমার্সের বাড়বাড়ন্তও চোখে পড়ার মতো হবে বলে কেন্দ্রের দাবি।

এ দিন শিল্পনীতি ও উন্নয়ন দফতরের (ডিআইপিপি) জারি করা নির্দেশিকা অনুযায়ী, নেটে পণ্য বেচা-কেনার যে-বাজারে বিদেশি লগ্নির অনুমতি দেওয়া হল, সেখানে পণ্যের মালিকানা ই-কমার্স সংস্থার নয়। পণ্যের দাম ঠিক করাতে তার হাত নেই। বিক্রির পরে প্রতিশ্রুত পরিষেবা দেওয়ার দায়ও একান্ত ভাবে বিক্রেতার। ই-কমার্স সংস্থাটির নয়। এ ক্ষেত্রে সংস্থাটির
কাজ শুধু ক্রেতা ও বিক্রেতাকে মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া। আর বিক্রেতার হয়ে পণ্য মজুত, তা পৌঁছে দেওয়া, ক্রেতার কাছ থেকে দাম সংগ্রহ, কল সেন্টার পরিষেবা দেওয়া ইত্যাদির বন্দোবস্ত করা। তাই পণ্যের মালিকানাও ই-কমার্স সংস্থার হাতে থাকলে, বিদেশি লগ্নির এই নিয়ম তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। কোনও ই-কমার্স সংস্থা যে এক জন বিক্রেতার কাছ থেকে কেনা পণ্যের ২৫ শতাংশের বেশি নিজের গোষ্ঠীর সংস্থাকে বিক্রি করতে পারবে না, নির্দেশিকাতে বলা হয়েছে সে কথাও।

Advertisement

প্রত্যাশিত ভাবেই এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে সংশ্লিষ্ট শিল্প। স্ন্যাপডিল যেমন বলেছে, ‘‘এই নীতি ই-কমার্স শিল্পে স্বচ্ছতা আনবে।’’ এর দৌলতে ভারতে ই-কমার্সের রমরমার পথ আরও প্রশস্ত হবে বলে
তাদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন