Bank Defaulters

স্বেচ্ছা খেলাপির বকেয়া প্রকাশ

এই ৫০টি ঋণ খেলাপি সংস্থার কাছে সব ব্যাঙ্কের বকেয়া ৬৬,১৭৭ কোটি টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৫:১৯
Share:

কংগ্রেস নেতা রাহুল গাঁধী লোকসভায় অর্থ মন্ত্রকের কাছে দেশের প্রথম ৫০ জন ঋণখেলাপির নামের তালিকা চাইলেও অর্থ মন্ত্রক তা দেয়নি। তবে প্রথম ৫০ জন স্বেচ্ছায় ঋণ খেলাপিদের কাছে কোন ব্যাঙ্কের কত পাওনা রয়েছে, সোমবার তার তথ্য দিল তারা। সেই পরিসংখ্যান অনুযায়ী, এই ৫০টি ঋণ খেলাপি সংস্থার কাছে সব ব্যাঙ্কের বকেয়া ৬৬,১৭৭ কোটি টাকা। তার মধ্যে প্রথমেই রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। দু’বছর আগে যে ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে হিরে ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সী তা শোধ করেননি বলে অভিযোগ।

Advertisement

সুপ্রিম কোর্ট রিজার্ভ ব্যাঙ্ককে স্বেচ্ছায় ঋণ খেলাপিদের তথ্য সামনে আনার নির্দেশ দেওয়ার চার বছর পরে ২০১৯-এর অক্টোবরে রিজার্ভ ব্যাঙ্ক প্রথম ৩০টি স্বেচ্ছায় ঋণ খেলাপি সংস্থার নাম প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্কে যাদের অনাদায়ি ঋণের অঙ্ক ৫০,০০০ কোটির বেশি। এ ক্ষেত্রেও যার মধ্যে পলাতক নীরব ও চোক্সীর তিনটি সংস্থার নাম ছিল। এই বিপুল পরিমাণ ঋণে ‘রাইট অফ’ বা আদায় করা কঠিন বলে তকমা সেঁটে দিয়েছে ব্যাঙ্কগুলি। অর্থ মন্ত্রকের দাবি, অনুৎপাদক সম্পদের তালিকা থেকে এই সব ঋণ সরানো হলেও তা আদায় করার চেষ্টা চলতে থাকে। বিরোধীদের অবশ্য অভিযোগ, এই বিপুল পরিমাণ ঋণ কার্যত মকুব করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন