Telecom Operators

টেলিকম-কেব্‌লের জট খুলতে আর্জি

শিল্প সূত্রে পাওয়া চিঠিতে দেখা গিয়েছে, ডটের কর্তা লিখেছেন টেলিকম পরিকাঠামো নিয়ে রাজ্যের নির্দেশিকা কলকাতা পুরসভার অনেক জায়গায় মানা হচ্ছে না বলে জানিয়েছে সিওএআই। বিষয়টি খতিয়ে দেখা হোক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ০৭:৪১
Share:

—প্রতীকী চিত্র।

কলকাতা-সহ রাজ্যের বহু জায়গায় টেলিকম সংস্থাগুলিকে সংযোগ দেওয়া এবং খারাপ লাইন মেরামতিতে বাধা দিচ্ছে কেব্‌ল অপারেটরদের একাংশ, এই অভিযোগে কেন্দ্রকে চিঠি দিয়েছিল সিওএআই। রাজ্যের টেলিকম পরিকাঠামো নির্মাণের নির্দেশিকা কলকাতা পুরসভা মানছে না বলেও অভিযোগ তোলে টেলি শিল্পের ওই সংগঠন । এই প্রসঙ্গ তুলে সম্প্রতি কেন্দ্রীয় টেলিকম দফতরের (ডট) রাজ্য শাখার ‌(গ্রামীণ) ডেপুটি ডিরেক্টর জেনারেল শম্পা সাহা টেলিকম শিল্পের সমস্যা সমাধানের আর্জি জানিয়ে পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি সচিবকে চিঠি দিয়েছেন।

Advertisement

শিল্প সূত্রে পাওয়া ওই চিঠিতে দেখা গিয়েছে, ডটের কর্তা লিখেছেন টেলিকম পরিকাঠামো নিয়ে রাজ্যের নির্দেশিকা কলকাতা পুরসভার অনেক জায়গায় মানা হচ্ছে না বলে জানিয়েছে সিওএআই। বিষয়টি খতিয়ে দেখা হোক। সমস্যার সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিক রাজ্য।

তবে সিওএআইয়ের অভিযোগ ভুল বলে শনিবারও দাবি করেন বিশ্ব বাংলা কেব্‌ল টিভি অপারেটর্স ইউনিয়নের সহ-সম্পাদক বিদ্যুৎ দেব অধিকারী। তাঁদের পাল্টা দাবি, টেলিকম সংস্থাগুলির একাংশ হয় বাড়তি ছাড় দিয়ে কিংবা কেব্‌ল অপারেটরদের তার বা অপটিক্যাল ফাইবার কেব্‌ল (ওএফসি) কেটে গ্রাহক ভাঙানোর চেষ্টা করেন।কলকাতা পুরসভার মেয়র পরিষদ (আলো) সন্দীপ রঞ্জন বক্সি বলেন, ‘‘আমরা রাজ্যের সঙ্গে কথা বলেই কাজ করি। নিয়ম ভাঙা হয়নি। রাস্তার উপর দিয়ে ওই পরিষেবার কোনও তার বা ওএফসি টেলিকম সংস্থা, ইন্টারনেট সংস্থা বা কেব্‌ল অপারেটরেরা নিতে পারবেন না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন