Exchange Traded Fund

বিলগ্নিতে ইটিএফ নয়

এক সরকারি কর্তা বলছেন, বাজার দরের থেকে কিছুটা কম দামে ভারত-২২ ইটিএফ এবং সিপিএসই ইটিএফ ছেড়ে টাকা তোলা হয়েছিল। তাতে ভাল সাড়াও মেলে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ০৫:১২
Share:

—প্রতীকী চিত্র।

এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) প্রকল্পের মাধ্যমে আর রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বিলগ্নিকরণ করবে না কেন্দ্র। এর আগে বিলগ্নির অন্যতম হাতিয়ার হিসেবে এই পদ্ধতিকে ব্যবহার করেছিল মোদী সরকার। তোলা হয় ১ লক্ষ কোটি টাকা। কিন্তু ওই সব সংস্থার শেয়ার দরের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে দাবি সূত্রের।

Advertisement

এক সরকারি কর্তা বলছেন, বাজার দরের থেকে কিছুটা কম দামে ভারত-২২ ইটিএফ এবং সিপিএসই ইটিএফ ছেড়ে টাকা তোলা হয়েছিল। তাতে ভাল সাড়াও মেলে। কিন্তু এতে বাজারে ওই প্রকল্পে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ারের জোগান বেড়ে বিরূপ প্রভাব পড়েছে তার দামে। এর পরেও যদি ইটিএফ আনা হয়, তা হলে দাম আরও কমার আশঙ্কা রয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হবেন খুচরো লগ্নিকারীরা। কমবে সরকারের হাতে থাকা শেয়ারের দরও।

কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাজার বিশেষজ্ঞেরা। তাঁদের এক জন, আশিস নন্দী বলেন, ‘‘কেন্দ্রের ইটিএফের মাধ্যমে কম দামে নামী রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার কেনার সুযোগ নিতে বহু সাধারণ লগ্নিকারী তাতে টাকা ঢেলেছেন। শেয়ারের দাম কমলে তাঁদের ক্ষতি হবে। লগ্নিকারীদের স্বার্থের কথা ভেবে এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন