Vodafone

ভোডাফোন রায়কে চ্যালেঞ্জ কেন্দ্রের

ভোডাফোন মামলায় আদালত বলেছিল, আর্জি জানানোর জন্য ৯০ দিন (২৪ ডিসেম্বর পর্যন্ত) সময় পাবে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ০৩:১৩
Share:

—ফাইল চিত্র

ভারতের বিরুদ্ধে পুরনো লেনদেনে কর (সুদ-সহ ২২,১০০ কোটি টাকা) চাপানোর মামলায় নেদারল্যান্ডসে আন্তর্জাতিক সালিশি আদালতে জিতেছে ব্রিটেনের ভোডাফোন গোষ্ঠী। কেন্দ্রকে বলা হয়েছে মামলার খরচের একাংশ (প্রায় ৮৫ কোটি টাকা) মেটাতে। সূত্রের খবর, সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালতে গিয়েছে সরকার। অনেকের মতে, এতে কেয়ার্ন এনার্জির কর মামলাতেও আর্জি জানানোর পথ প্রশস্ত হল কেন্দ্রের সামনে। বুধবারই যে মামলায় হেরেছে তারা।

Advertisement

ভোডাফোন মামলায় আদালত বলেছিল, আর্জি জানানোর জন্য ৯০ দিন (২৪ ডিসেম্বর পর্যন্ত) সময় পাবে কেন্দ্র। সূত্র জানাচ্ছে, চলতি সপ্তাহের শুরুতেই আবেদন করেছে সরকার। তবে অর্থ মন্ত্রক কিছু জানায়নি।

উল্লেখ্য, ২০০৭ সালে হাচিসনের শেয়ার কিনতে করা লেনদেনের জন্য ভোডাফোনকে করের নোটিস পাঠায় কেন্দ্র। সংস্থার দাবি ছিল, এতে ভেঙেছে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি। কেন্দ্রের মতে, চুক্তির আওতায় কর পড়ে না। সেটা ভারতের নিজস্ব বিষয়। দেশে সুপ্রিম কোর্টের রায় যায় ভোডাফোনের পক্ষে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন