শেল গ্যাস সন্ধানে সায় কেন্দ্রের

এখন দেশের যে সব জায়গায় চিরাচরিত তেল ও গ্যাসের অনুসন্ধান এবং উত্তোলনের অনুমোদন দেওয়া রয়েছে, সেখানে শেল বা কোল বেড মিথেন খোঁজার অনুমতি নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৩:২৬
Share:

চিরাচরিত তেল ও গ্যাস খোঁজার পাশাপাশি একই জায়গায় একসঙ্গে এ বার শেল গ্যাস ও কোল বেড মিথেনের মতো নতুন জ্বালানি খোঁজারও অনুমতি দিল মোদী সরকার। তাদের আশা, এর হাত ধরে আগামী দিনে দেশের মাটিতে জ্বালানির উৎপাদন অনেকখানি বাড়ানো যাবে। কমবে আমদানি নির্ভরতা। বাঁচবে খরচ।

Advertisement

সরকারের তরফে জানানো হয়েছে, দেশের পাঁচটি অববাহিকায় ১০০ থেকে ২০০ লক্ষ কোটি ঘন ফুট শেল গ্যাস থাকার সম্ভাবনা রয়েছে বলে বিদেশি সংস্থাগুলির অনুমান।

এখন দেশের যে সব জায়গায় চিরাচরিত তেল ও গ্যাসের অনুসন্ধান এবং উত্তোলনের অনুমোদন দেওয়া রয়েছে, সেখানে শেল বা কোল বেড মিথেন খোঁজার অনুমতি নেই। আবার যে অঞ্চলগুলিতে কোল বেড মিথেন সন্ধান চালানো যায়, সেখানে অনুমতি নেই চিরাচরিত তেল বা গ্যাস তোলার। অর্থমন্ত্রী পীযূষ গয়াল বলেন, ‘‘যে সমস্ত এলাকায় তেল বা গ্যাস উত্তোলনের জন্য চুক্তি করা হয়েছে, সেখানে অন্য জ্বালানি থাকার সম্ভাবনা খতিয়ে দেখা হবে।’’ এর জন্য অবশ্য সরকারকে মুনাফার ১০ শতাংশ ভাগ দিতে হবে।

Advertisement

পশ্চিমবঙ্গে শেলের খোঁজ

রাজ্যে শেল গ্যাস মজুত থাকার কথা জানালেন এসার অয়েল অ্যান্ড গ্যাসের ডিরেক্টর-সিইও বিলাস তাওড়ে। তাঁর দাবি, রানিগঞ্জে কোল বেড মিথেন ব্লকে সাত লক্ষ কোটি ঘন ফুট শেল জমা রয়েছে। যার মধ্যে ১.৫ লক্ষ কোটি ঘনফুট তুলে আনা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন