Nirmala Sitharaman

অর্থলগ্নি অ্যাপ রুখতে পদক্ষেপের বার্তা

ইতিমধ্যেই বেশ কিছু আর্থিক পরিষেবা অ্যাপ নিয়ে অভিযোগ ওঠায় ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। ২০১৯ সালে আনা হয়েছে নিয়ন্ত্রণহীন আমানত প্রকল্প মোকাবিলায় বিশেষ আইন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৯:৩১
Share:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই।

বেআইনি অর্থলগ্নি (পন্‌জ়ি) অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষকে ঠকিয়ে টাকা তোলা রুখতে কড়া পদক্ষেপের বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রবিবার কর্নাটকে এক অনুষ্ঠানে তিনি বলেন, এ জন্য তথ্যপ্রযুক্তি-সহ বিভিন্ন মন্ত্রক এবং রিজ়ার্ভ ব্যাঙ্কের সঙ্গে আলোচনা করছেন তাঁরা। লক্ষ্য, সাধারণ মানুষের কষ্টের রোজগার যাতে সুরক্ষিত থাকে, তা নিশ্চিত করা। সেই সঙ্গে আমজনতাকেও এই ধরনের অ্যাপ এবং সেগুলি নিয়ে যাঁরা সমাজমাধ্যমে আলোচনা করেন, তাঁদের সম্পর্কে সতর্ক থাকতে বলেছেন তিনি।

Advertisement

ইতিমধ্যেই বেশ কিছু আর্থিক পরিষেবা অ্যাপ নিয়ে অভিযোগ ওঠায় ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। ২০১৯ সালে আনা হয়েছে নিয়ন্ত্রণহীন আমানত প্রকল্প মোকাবিলায় বিশেষ আইন। বেশ কয়েকটির বিরুদ্ধে তদন্তও শুরু করেছে ইডি-র মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নির্মলা বলেন, বহু অ্যাপ রয়েছে, যারা অনেক রিটার্নের প্রতিশ্রুতি দেয়। টাকা বাড়ানোর কথা বলে। মানুষকে এই সমস্ত অ্যাপে টাকা ঢালার আগে সব দিক খতিয়ে দেখতে হবে। শুধু লোভের বশবর্তী হয়ে লগ্নি করা ঠিক নয়।

পাশাপাশি মন্ত্রীর কথায়, সামাজিক মাধ্যমে বহু মানুষও (ইনফ্লুয়েন্সার) এই ধরনের অ্যাপ নিয়ে কথা বলেন, উপদেশ দেন। তাঁদের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে সাধারণ লগ্নিকারীকে। খতিয়ে দেখতে হবে পরামর্শগুলি। কারণ, বহু ক্ষেত্রে দেখা যাবে ১০ জনের মধ্যে ৩-৪ জন বিনিয়োগ নিয়ে ভাল পরামর্শ দিলেও, বাকিদের অসৎ কোনও উদ্দেশ্য রয়েছে। ফলে তাঁদের কথা অন্ধ ভাবে বিশ্বাস করা উচিত নয়। তবে এই ধরনের ইনফ্লুয়েন্সারদের নিয়ন্ত্রণের কোনও প্রস্তাব এখনও তাঁর কাছে নেই বলেই জানিয়েছেন নির্মলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন