৩২৫টি সংস্থার নিজস্ব পিএফ বাতিল কেন্দ্রের

বিভিন্ন রাজ্যের আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড কমিশনারদের কাছে এই সংক্রান্ত নির্দেশ পৌঁছে গিয়েছে।

Advertisement

প্রজ্ঞানন্দ চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০১৮ ০২:৫৪
Share:

সংস্থার নিজস্ব প্রভিডেন্ট ফান্ড (এগ্‌জেম্পটেড ফান্ড) পরিচালনার ক্ষেত্রে অনিয়মের অভিযোগে কড়া পদক্ষেপ করল কেন্দ্র। কর্মীদের সুদ কম দেওয়া এবং রিটার্ন জমা না দেওয়ার অভিযোগে সারা দেশে প্রায় ৩২৫টি সংস্থার এগ্‌জেম্পটেড ফান্ড পরিচালনার অধিকার বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ড কমিশনার। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৮৫টি সংস্থা রয়েছে। বিভিন্ন রাজ্যের আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড কমিশনারদের কাছে এই সংক্রান্ত নির্দেশ পৌঁছে গিয়েছে।

Advertisement

কেন্দ্রীয় পিএফ কমিশনার ভি পি জয়ের বক্তব্য, ‘‘আঞ্চলিক পিএফ দফতরের কাছে প্রতি মাসে রিটার্ন জমা দেওয়ার কথা এগ্‌জেম্পটেড সংস্থাগুলির। কিন্তু অনেক সংস্থাই দীর্ঘদিন ধরে তা দিচ্ছে না। অনেক ক্ষেত্রে কর্মীদেরও কম সুদ দেওয়া হচ্ছে। সারা দেশে প্রায় ৩২৫টি সংস্থার এগ্‌জেম্পশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’’

আঞ্চলিক পিএফ কমিশনার ডি পি ভট্টাচার্য বলেন, ‘‘রাজ্যে এই ধরনের ৮৫টি সংস্থাকে আমরা চিহ্নিত করেছি। তারা এক বছরের বেশি সময় ধরে রিটার্ন জমা দিচ্ছে না। অনেক আবার নিজেদের কর্মীদের ১ থেকে ২ শতাংশ সুদ কম দিচ্ছে।’’

Advertisement

সাধারণ ভাবে বিভিন্ন সংস্থার পিএফ পরিচালনা করে আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড দফতরগুলি। কিন্তু কিছু সংস্থা নিজেদের পিএফ নিজেরাই পরিচালনা করে। তাদেরই বলা হয় এগ্‌জেম্পটেড ফান্ড। তারা কর্মীদের থেকে কাটা টাকা এবং কর্তৃপক্ষের দেওয়া সমান পরিমাণ অর্থ আঞ্চলিক পিএফ দফতরে জমা দেয় না। সংস্থায় কর্মী এবং কর্তৃপক্ষ মিলে গঠিত অছি পরিষদ তাদের পিএফ পরিচালনা করে। তবে আঞ্চলিক পিএফ দফতরকে ওই সব সংস্থার উপর কড়া নজর রাখতে হয়। তারা এগ্‌জেম্পটেড সংস্থায় অফিসার পাঠিয়ে নজরদারিও চালায়। তা ছাড়া প্রতি মাসে রিটার্ন জমা দিয়ে তহবিলের বিনিয়োগ-সহ বিভিন্ন তথ্য দিতে হয় সংস্থাগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন