পাঁচ রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাকে নথিভুক্তিতে সায়

ঘোষণা বাজেটেই হয়েছিল। সেই অনুযায়ী এ বার শেয়ার বাজারে পাঁচ রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার নথিভুক্তিতে অনুমোদন দিল কেন্দ্র। জানাল, এর দৌলতে আগামী দিনে বাজারে শেয়ার ছাড়তে পারবে তারা। ফলে ওই সমস্ত সংস্থায় সরকারি অংশীদারি এখনকার ১০০% থেকে ধাপে ধাপে নেমে আসবে ৭৫ শতাংশে।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৭ ০২:১৪
Share:

ঘোষণা বাজেটেই হয়েছিল। সেই অনুযায়ী এ বার শেয়ার বাজারে পাঁচ রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার নথিভুক্তিতে অনুমোদন দিল কেন্দ্র। জানাল, এর দৌলতে আগামী দিনে বাজারে শেয়ার ছাড়তে পারবে তারা। ফলে ওই সমস্ত সংস্থায় সরকারি অংশীদারি এখনকার ১০০% থেকে ধাপে ধাপে নেমে আসবে ৭৫ শতাংশে।

Advertisement

নিউ ইন্ডিয়া অ্যাশিওরেন্স, ইউনাইটেড ইন্ডিয়া ইনশিওরেন্স, ওরিয়েন্টাল ইনশিওরেন্স, ন্যাশনাল ইনশিওরেন্স এবং জেনারেল ইনশিওরেন্স— শেয়ার বাজারে পা রাখার জন্য বুধবার এই পাঁচ সাধারণ বিমা সংস্থাই নীতিগত ভাবে সায় পেয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির কাছ থেকে।

অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, এই পাঁচ সংস্থার ক্ষেত্রে নতুন করে শেয়ার ছাড়া হতে পারে কিংবা বাজারে সাধারণ লগ্নিকারীদের কাছে সরাসরি বিক্রি করা হতে পারে সরকারের হাতে থাকা শেয়ার। কিন্তু যে পথেই হাঁটা হোক না কেন, শেষমেশ সরকারের অংশীদারি ধাপে ধাপে ৭৫ শতাংশে নেমে আসবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

দিল্লির দাবি, স্টক এক্সচেঞ্জে নথিভুক্তির কাজ সারা হলে, ব্যবসা বাড়াতে বিনিয়োগের জন্য সরাসরি শেয়ার বাজার থেকে টাকা জোগাড় করতে পারবে বিমা সংস্থাগুলি। শুধু কেন্দ্রের মূলধন জোগানোর অপেক্ষায় বসে থাকতে হবে না। সেই সঙ্গে এর দৌলতে সংস্থা পরিচালনাতেও স্বচ্ছতা আসবে বলে জেটলির অভিমত।

সেই পাঁচ

• নিউ ইন্ডিয়া অ্যাশিওরেন্স • ইউনাইটেড ইন্ডিয়া ইনশিওরেন্স • ওরিয়েন্টাল ইনশিওরেন্স • ন্যাশনাল ইনশিওরেন্স • জেনারেল ইনশিওরেন্স

গত বাজেটে অর্থমন্ত্রী বলেছিলেন, পরিচালনায় আরও বেশি স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা আনতে ৫টি রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাকে শেয়ার বাজারে নথিভুক্ত করা হবে। এই অর্থবর্ষেই (৩১ মার্চের মধ্যে) তা করা হবে কি না, সে প্রশ্নের উত্তরে জেটলি জানিয়েছেন, ‘‘পদ্ধতিগত কাজ সারা। এ বার নথিভুক্তির জন্য স্টক এক্সচেঞ্জ ও বাজার নিয়ন্ত্রক সেবি-র শর্তগুলি পূরণ করতে হবে ওই পাঁচ সংস্থাকে।’’

এখন ৫২টি বিমা সংস্থা ব্যবসা করছে ভারতে। এর ২৪টি জীবনবিমা এবং বাকি ২৮টি সাধারণ বিমা সংস্থা। বিমা ক্ষেত্রের সংস্কারের লক্ষ্যে কিছু দিন আগে সেখানে বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা ২৬% থেকে বাড়িয়ে ৪৯% করেছে কেন্দ্র। এ বার পাঁচ রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার নথিভুক্তির এই সিদ্ধান্ত সেই রাস্তায় আরও এক ধাপ এগোতে সাহায্য করবে বলে ধারণা অনেকের। প্রত্যাশিত ভাবে এ দিনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে দেশের সাধারণ বিমা শিল্পও।

এই অর্থবর্ষে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ থেকে ৫৬,৫০০ কোটি টাকা ঘরে আনার লক্ষ্য স্থির করেছিল কেন্দ্র। সেখানে রাজকোষে এসেছে ২৩,৫০০ কোটি। তাই বিলগ্নিকরণের গতি কিছুটা শ্লথ হয়ে পড়েছে বলে সংশয় প্রকাশ করছিলেন অনেকে। এ দিনের ঘোষণায় সেই আশঙ্কাও কিছুটা দূর হবে বলে কেন্দ্রের দাবি।

কেন্দ্রের দাবি

• সরকারি অংশীদারি ১০০% থেকে ধাপে ধাপে কমে হবে ৭৫% • ব্যবসা বাড়াতে শেয়ার বাজার থেকেই টাকা জোগাড়ের সুবিধা • স্বচ্ছতা বাড়বে সংস্থা পরিচালনায়

কেন্দ্রের ছাড়পত্র। খাদ্যপণ্যে ভর্তুকির প্রয়োজন মেটাতে জাতীয় স্বল্প সঞ্চয় তহবিল থেকে খাদ্য নিগমকে ৪৫ হাজার কোটি টাকা ঋণ দিতে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ১ এপ্রিল থেকে দেশের চারটি রাজ্য ছাড়া বাকিগুলিকে ওই তহবিলে লগ্নির বাধ্যতামূলক নিয়ম থেকেও ছাড় দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন