শুল্ক চাপলে কথা বাতিল

ওয়াশিংটন চিনা পণ্যে শুল্ক চাপানো, চিনা লগ্নি, রফতানিতে রাশ টানা-সহ বিভিন্ন নিষেধাজ্ঞা কার্যকর করলে দু’পক্ষের সব আলোচনা ও চুক্তি বাতিল হবে। তাদের আমদানি বাড়ানোর সিদ্ধান্ত অবশ্য পাল্টায়নি বলে দাবি চিনের।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং ও হুইসলার শেষ আপডেট: ০৪ জুন ২০১৮ ০৩:০৯
Share:

মুখোমুখি: বেজিংয়ে শুল্ক নিয়ে চিন-আমেরিকা বৈঠক। রবিবার এই আলোচনায় উপস্থিত ছিলেন মার্কিন বাণিজ্য সচিব উইলবার রস, চিনের উপপ্রধানমন্ত্রী লিউ হে প্রমুখ। ছবি: এএফপি।

কথা হয়েছে আগেও। তৃতীয় দফায় মার্কিন-চিন বৈঠক হল রবিবার। যার নির্যাস, শুল্ক নিয়ে আমেরিকাকে বেজিংয়ের হুঁশিয়ারি। তারা জানাল, ওয়াশিংটন চিনা পণ্যে শুল্ক চাপানো, চিনা লগ্নি, রফতানিতে রাশ টানা-সহ বিভিন্ন নিষেধাজ্ঞা কার্যকর করলে দু’পক্ষের সব আলোচনা ও চুক্তি বাতিল হবে। তাদের আমদানি বাড়ানোর সিদ্ধান্ত অবশ্য পাল্টায়নি বলে দাবি চিনের।

Advertisement

এ দিকে, বিভিন্ন দেশকে আমেরিকার শুল্ক-সিদ্ধান্ত কতখানি খেপিয়েছে, কানাডায় জি৭ গোষ্ঠীর অর্থমন্ত্রীদের বার্ষিক বৈঠকে তা হাড়ে হাড়ে টের পেলেন মার্কিন অর্থ সচিব স্টিভেন মনুচিন। তিনি গোষ্ঠীর কাজে দায়বদ্ধতার বার্তা দিলেও, সকলেই মার্কিন রক্ষণশীলতাকে বিঁধে ক্ষোভ উগরেছেন। বাণিজ্য-বন্ধু কানাডা, মেক্সিকো, ইইউ-র অ্যালুমিনিয়াম ও ইস্পাতে শুল্ক বসানোকে দুষেছেন বিশ্বাসভঙ্গের অভিযোগে। আর্জিও জানিয়েছেন তা তোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন