ট্রাম্প নাকি যুদ্ধং দেহি চিনে তৈরি পতাকাতেই

মার্কিন সংবাদমাধ্যমের খবর, চিনের পূর্ব ঝেজিয়াং প্রদেশের এই সংস্থা ২০১৬ সালে প্রচারের দলীয় পতাকা তৈরি করেছিল আমেরিকার দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্যই। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট হিলারি ক্লিন্টন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০২:৩৭
Share:

ছবি: রয়টার্স।

বাণিজ্য যুদ্ধে নাগাড়ে একে-অন্যকে চোখ রাঙাচ্ছে দুই দেশ। বেজিং যে ভাবে অবাধ বাণিজ্যের নিয়মের তোয়াক্কা করে না, তার শেষ দেখে ছাড়ার পণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। শুল্ক যুদ্ধের এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যে খোদ ডোনাল্ড ট্রাম্পেরই প্রচারের পতাকা তৈরির দাবি করল এক চিনা সংস্থা!

Advertisement

মার্কিন সংবাদমাধ্যমের খবর, চিনের পূর্ব ঝেজিয়াং প্রদেশের এই সংস্থা ২০১৬ সালে প্রচারের দলীয় পতাকা তৈরি করেছিল আমেরিকার দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্যই। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট হিলারি ক্লিন্টন। সংস্থার কর্ণধার লি জিয়াংয়ের দাবি, ২০২০ সালে ফের হোয়াইট হাউস দখলের যে ভোট-যুদ্ধে ট্রাম্প নামবেন, তার জন্যও পতাকা তৈরির বরাত নাকি এসে পৌঁছেছে তাঁর সংস্থার কাছে!

এমনিতে ব্রিটেনের রানির মূর্তি থেকে শুরু করে ভারতে দীপাবলির আলোর মালা— বিশ্ব জুড়ে এমন বহু স্থানীয় পণ্যের প্যাকেটে ‘মেড ইন চায়না’ লেখা এখন আর কাউকে অবাক করে না। কিন্তু এ ক্ষেত্রে অনেকের রসিকতা, চিনকে বাণিজ্য যুদ্ধে শায়েস্তা করার কথা তা হলে ট্রাম্পকে বলতে হবে চিনা সংস্থারই তৈরি পতাকার নীচে দাঁড়িয়ে।

Advertisement

লি-র কথায়, ‘‘এটিই তো স্বাভাবিক। যেখানে যা সস্তা আর ভাল, তা সেখানেই তৈরি হবে। কিনবে অন্য দেশ।’’ এমনিতে অর্থনীতির তত্ত্বও তা-ই বলে। কিন্তু আমেরিকা-চিনের শুল্ক যুদ্ধের দামামা সেই সমীকরণকে আর অত সরল রেখেছে কি? ট্রাম্পের পতাকায় ‘মেড ইন চায়না’ নিয়ে এত আলোচনা সম্ভবত সেই কারণেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন