দু’টি নতুন শিল্পতালুক ঘোষণা মমতার

রাজ্যের খাদ্যমন্ত্রী তথা হাবরার তৃণমূল বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক জানান, বাণীপুরে শিক্ষা দফতরের প্রায় ২৫ কাঠা জমি আছে। সেখানেই বস্ত্রশিল্প তালুক হবে। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে ওই জমি এ বার শিক্ষা দফতরের কাছ থেকে শিল্প-বাণিজ্য দফতরে হস্তান্তরিত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

অশোকনগর শেষ আপডেট: ৩১ মে ২০১৭ ০২:৩৪
Share:

ব্যারাকপুরের প্রশাসনিক বৈঠকে এসে মঙ্গলবার দু’টি শিল্পতালুক গড়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটি হাবরার বাণীপুরে, বস্ত্রশিল্প তালুক (টেক্সটাইল হাব)। অন্যটি, অশোকনগরে ছোট শিল্পের তালুক (স্মল ইন্ডাস্ট্রি হাব)।

Advertisement

রাজ্যের খাদ্যমন্ত্রী তথা হাবরার তৃণমূল বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক জানান, বাণীপুরে শিক্ষা দফতরের প্রায় ২৫ কাঠা জমি আছে। সেখানেই বস্ত্রশিল্প তালুক হবে। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে ওই জমি এ বার শিক্ষা দফতরের কাছ থেকে শিল্প-বাণিজ্য দফতরে হস্তান্তরিত হবে। হাবরা চেম্বার অব কমার্সের সেক্রেটারি নিরঞ্জন সাহা বলেন, ‘‘এখানে রেডিমেড পোশাকের অনেক কারখানা আছে। হাব হলে সেগুলির উন্নতি হবে।’’

অশোকনগর আবার রকমারি ক্ষুদ্র শিল্পের জন্য প্রসিদ্ধ। শাঁখা, টোপর ইত্যাদি তৈরি করেন অনেকে। প্রস্তুত হয় গয়না রাখার বাক্স, চিরুনিও। এ দিন বৈঠকে অশোকনগরের তৃণমূল বিধায়ক ধীমান রায় এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রীকে বলেন, ‘‘ওই সব শিল্পের সঙ্গে প্রায় দেড় হাজার মানুষ জড়িত। কিন্তু নানা কারণে শিল্পগুলি মৃতপ্রায়। সেগুলিকে বাঁচাতে এলাকায় একটি শিল্পতালুক প্রয়োজন।’’ মুখ্যমন্ত্রীর আশ্বাস, অশোকনগরে উদ্বাস্তু পুনর্বাসন দফতরের যে-জমি আছে, সেখানে ক্ষুদ্র শিল্পের হাব গড়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন