কয়লা উৎপাদন বাড়বে ঢিমেতালে

চলতি আর্থিক বছরে কোল ইন্ডিয়ার কয়লা উৎপাদন বৃদ্ধির হার আগের বছরের তুলনায় প্রায় ৭৫ শতাংশ কমতে পারে। এই আশঙ্কা জানিয়েছেন কোল ইন্ডিয়ার বিপণন বিভাগের ডিরেক্টর এস এন প্রসাদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৭ ০৩:০৫
Share:

চলতি আর্থিক বছরে কোল ইন্ডিয়ার কয়লা উৎপাদন বৃদ্ধির হার আগের বছরের তুলনায় প্রায় ৭৫ শতাংশ কমতে পারে। এই আশঙ্কা জানিয়েছেন কোল ইন্ডিয়ার বিপণন বিভাগের ডিরেক্টর এস এন প্রসাদ।

Advertisement

মঙ্গলবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত কয়লা নিয়ে সভার শেষে প্রসাদ জানান, চলতি অর্থবর্ষে কয়লা উৎপাদন আগের বছরের থেকে ২.২৫% বাড়তে পারে। গত অর্থবর্ষে তা বেড়েছিল ৯%। বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলির সঙ্গে কয়লা সরবরাহের ব্যাপারে যে চুক্তি কোল ইন্ডিয়া করেছে তাতে চলতি অর্থবর্ষে মোট ৫১ কোটি ৭০ লক্ষ টন সরবরাহ করতে হবে।

উৎপাদন কমার কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রসাদ বলেন, ‘‘যে-সব কারণে উৎপাদন কমার আশঙ্কা দেখা দিয়েছে, তার মধ্যে বিশেষ করে উল্লেখযোগ্য, তালচেরে জমিদাতাদের পুনর্বাসন সংক্রান্ত সমস্যার জেরে উৎপাদন ব্যাহত হওযা।’’

Advertisement

অবশ্য হালে কয়লার চাহিদা অনেকটাই কমেছে। বিদ্যুৎ কেন্দ্রগুলি কয়লা কেনা কমানোর ফলেই টান পড়েছে চাহিদায়। তাপ বিদ্যুৎ সংস্থাগুলি ক্রমশ অপ্রচলিত বিদ্যুতের সঙ্গে প্রতিযোগিতার মুখে প়়ড়ছে বলে এ দিন সভায় মন্তব্য করেন বেঙ্গল বীরভূম কোলফিল্ডসের চেয়ারম্যান রানা সোম। সংশ্লিষ্ট মহলের ধারণা, তারই প্রভাব পড়ছে চাহিদায়। এ প্রসঙ্গে সোম বলেন, এর জন্য কয়লা উৎপাদন সংস্থাগুলির উচিত, শুধু কয়লা বিক্রির উপর নির্ভর না করে বিকল্প আয়ের পথ খুঁজে বার করা। একটি বিকল্প হতে পারে কয়লা থেকে গ্যাস উৎপাদন। এর জন্য প্রয়োজনীয় গবেষণার উপর কোল ইন্ডিয়ার জোর জেওয়া উচিত বলে তাঁর মত।

এ দিকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সহ বিভিন্ন ক্রেতার কাছে উন্নত মানের কয়লা পৌঁছে দেওয়ার জন্য কয়লার মান নির্ধারণের পরিকল্পনা হাতে নিয়েছে কোল কন্ট্রোলার। ওই পরিকল্পনার অঙ্গ হিসাবে কয়লার মান সঠিক ভাবে নির্ধারণ করা হয়েছে কি না, সে ব্যাপারে উপযুক্ত তৃতীয় পক্ষের কাছে সার্টিফিকেট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অবশ্য ক্রেতা চাইলে তবেই তৃতীয় পক্ষকে দিয়ে মান যাচাই করার সার্টিফিকেট নেওয়ার ব্যবস্থা করবে কোল ইন্ডিয়া। ওই সার্টিফিকেট দেওয়ার জন্য সেন্ট্রাল ইনস্টিটিউট অব মাইনিং অ্যান্ড কোল রিসার্চ-এর সঙ্গে চুক্তি করেছে সংস্থা। এ দিন প্রসাদ জানান, ইতিমধ্যেই ওই প্রক্রিয়ায় ৪০ কোটি টন কয়লার মান নির্ধারণের কাজ সম্পন্ন হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন