বরাতের টাকা পাওনা মেটালেই, বার্তা ইরানির 

মন্ত্রীর দাবি, কেন্দ্রীয় বরাতের হাত ধরে বছরে নিয়মিত ৫,০০০-৫,৫০০ কোটি টাকা পায় চটকলগুলি। অথচ অভিযোগ, অনেক চটকল শ্রমিক ও পাট চাষিদেরই প্রাপ্য টাকা ঠিকমতো মেটানো হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৩৪
Share:

চটকলগুলিকে এই হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি।

পাট চাষি ও চটকল শ্রমিকদের পাওনা মেটালে তবেই মিলবে সরকারি বরাতের টাকা। না হলে নয়। শনিবার ইন্ডিয়ান চেম্বারের এক সভায় চটকলগুলিকে এই হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি।

Advertisement

মন্ত্রীর দাবি, কেন্দ্রীয় বরাতের হাত ধরে বছরে নিয়মিত ৫,০০০-৫,৫০০ কোটি টাকা পায় চটকলগুলি। অথচ অভিযোগ, অনেক চটকল শ্রমিক ও পাট চাষিদেরই প্রাপ্য টাকা ঠিকমতো মেটানো হয় না। ইরানির দাবি, সব প্রাপ্য বকেয়া চুকিয়ে দেওয়া হলে তবেই যাতে সরকারি বরাতের অর্থ তারা পায়, এমন নিয়ম আনছে কেন্দ্র। যদিও চটকলগুলি এ নিয়ে তাঁকে আশ্বাস দিয়েছে বলেও জানান তিনি।

অন্য দিকে, এ দিন মার্চেন্টস চেম্বারের বার্ষিক সভায় প্রেসিডেন্ট রমেশ অগ্রবাল অভিযোগ তোলেন, বস্ত্রশিল্পে প্রযুক্তি উন্নয়ন তহবিলের টাকা না পাওয়ায় কয়েক’শ সংস্থা বন্ধের মুখে। ফলে বহু ঋণ অনুৎপাদক সম্পদ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ইরানির আশ্বাস, নির্দিষ্ট অভিযোগ পেলে দ্রুত সমাধানের চেষ্টা করবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন