Air India Vistara

এআই-বিস্তারা নিয়ে নোটিস কমিশনের

সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে জোট বেঁধে দেশের বাজারে পূর্ণ পরিষেবার সংস্থা বিস্তারা চালু করেছিল টাটারা। এর ৪৯% রয়েছে সিঙ্গাপুরের সংস্থাটির হাতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৮:২৮
Share:

এয়ার ইন্ডিয়ার (এআই)। —ফাইল চিত্র।

নিজেদের সমস্ত বিমান সংস্থাকে এক ছাতার তলায় আনার সিদ্ধান্ত নিয়েছে টাটা গোষ্ঠী। এর আওতায় গত নভেম্বরে এয়ার ইন্ডিয়ার (এআই) সঙ্গে বিস্তারাকে মেশানোর কথা জানিয়েছিল তারা। সূত্রের খবর, সেই সংযুক্তি নিয়ে এ বার সংশ্লিষ্ট পক্ষ দু’টিকে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে প্রতিযোগিতা কমিশন। তারা জানিয়েছে, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে এই সংযুক্তির হলে প্রতিযোগিতার নিয়ম ভাঙার সম্ভাবনা থাকছে। কেন এ নিয়ে তদন্ত শুরু করা হবে না, তা জানতে চেয়েছে কমিশন। তবে এ নিয়ে কোনও মন্তব্য করেনি এয়ার ইন্ডিয়া।

Advertisement

সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে জোট বেঁধে দেশের বাজারে পূর্ণ পরিষেবার সংস্থা বিস্তারা চালু করেছিল টাটারা। এর ৪৯% রয়েছে সিঙ্গাপুরের সংস্থাটির হাতে। এ দিকে ২০২১ সালের অক্টোবরে কেন্দ্রের ডাকা নিলামে জিতে এয়ার ইন্ডিয়ার মালিকানাও হাতে নিয়েছে টাটা গোষ্ঠী। এর পরেই তাদের সমস্ত বিমান সংস্থা পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে তারা। যার অঙ্গ হিসেবে এপ্রিলে প্রতিযোগিতা কমিশনের থেকে এয়ার ইন্ডিয়া-বিস্তারা সংযুক্তির জন্য সায় চেয়েছিল টাটা সন্স, এয়ার ইন্ডিয়া, টাটা এসআইএ এয়ারলাইন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স।

সংশ্লিষ্ট মহলের মতে, কমিশন চাইলে কোনও অধিগ্রহণ বা সংযুক্তির আগে বিস্তারিত তদন্ত করে দেখতে পারে। পাঠাতে পারে নোটিস। উত্তরে সন্তুষ্ট না হলে সংস্থাগুলিকে চুক্তির বিস্তারিত শর্ত সামনে আনার কথাও বলতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন