খরচে সতর্ক সিএজি

বাড়তি খরচ ও তার উৎস সংক্রান্ত স্পষ্ট নীতি তৈরির সুপারিশ করা হয়েছে একটি রিপোর্টে। সংশ্লিষ্ট রিপোর্টে ২০১৬-১৭ অর্থবর্ষের খরচের বিষয়ে বিভিন্ন মতামত দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ০৫:২৫
Share:

কেন্দ্রকে সতর্ক করল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) রিপোর্ট।

বাজেট এড়িয়ে ঋণ নেওয়া এবং খরচের ব্যাপারে কেন্দ্রকে সতর্ক করল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) রিপোর্ট। মঙ্গলবার সংসদে এই রিপোর্ট পেশ হয়েছে। বাড়তি খরচ ও তার উৎস সংক্রান্ত স্পষ্ট নীতি তৈরির সুপারিশ করা হয়েছে সেই রিপোর্টে।

Advertisement

সংশ্লিষ্ট রিপোর্টে ২০১৬-১৭ অর্থবর্ষের খরচের বিষয়ে বিভিন্ন মতামত দেওয়া হয়েছে। বলা হয়েছে, সে বছর সার, খাদ্যের ভর্তুকি এবং এফসিআইয়ের বকেয়া মেটানোর জন্য বাজেট এড়িয়ে ঋণ নেওয়া হয়েছিল। এর ফলে প্রাথমিক ভাবে সংসদকে এড়ানো গেলেও, ভবিষ্যতে এই ঋণই আর্থিক বোঝা হয়ে দাঁড়ায়। তার উপরে চাপতে থাকে সুদের বোঝা। সে কারণে এই ধরনের খরচকে একটি নীতির চৌহদ্দিতে আনা উচিত বলে মন্তব্য করা হয়েছে সিএজি রিপোর্টে। সুপারিশ করা হয়েছে সেই ঋণের অঙ্ক প্রকাশ করার বিষয়টিও।

টেলিকম সংস্থাগুলিকে আগে এলে আগে পাবে ভিত্তিতে স্পেকট্রাম বণ্টনের পদ্ধতির বিষয়েও কেন্দ্রকে সতর্ক করা হয়েছে সিএজি রিপোর্টে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন