Crude Oil

বিশ্ব বাজারে কমছে তেলের জোগান, অস্বস্তি ভারতের

এক মাস আগে এক ব্যারেল অশোধিত তেল (ব্রেন্ট ক্রুড) ছিল ৭৭.৩৩ ডলার। এখন ৮৪ ডলারের কাছে। সরবরাহ কমিয়ে জ্বালানির দরকে ঠেলে তুলতেই ২০২২-এর অক্টোবর থেকে তার উৎপাদন কমাচ্ছে ওপেক এবং সহযোগীরা।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৮:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

বিশ্ব বাজারে জোগান কমিয়ে দাম বাড়াতে মরিয়া অশোধিত তেলের উৎপাদক এবং রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক এবং রাশিয়া-সহ তাদের সহযোগী দেশগুলি (বৃহত্তর ওপেক)। তাদের একাংশ এ বার তাই উৎপাদন কমানোর সময় জুন পর্যন্ত বাড়াল। তারা দৈনিক উৎপাদন ২২ লক্ষ ব্যারেল কমাচ্ছে। সৌদি আরব আগের মতোই দিনে ১০ লক্ষ ব্যারেল উৎপাদন ছাঁটাই বহাল রাখবে। তবে রাশিয়া ছাঁটবে ৪.৭১ লক্ষ ব্যারেল। এতেই প্রমাদ গুনছে ভারত। দেশে প্রয়োজনীয় তেলের ৮৫% আমদানি করে যারা। কারণ, বিশ্ব বাজারে জোগান কমলে দাম আরও বাড়বে।

Advertisement

এক মাস আগে এক ব্যারেল অশোধিত তেল (ব্রেন্ট ক্রুড) ছিল ৭৭.৩৩ ডলার। এখন ৮৪ ডলারের কাছে। সরবরাহ কমিয়ে জ্বালানির দরকে ঠেলে তুলতেই ২০২২-এর অক্টোবর থেকে তার উৎপাদন কমাচ্ছে ওপেক এবং সহযোগীরা। যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর সময়ের তুলনায় দাম এখনও অনেকটাই কম। কিন্তু একাংশের বক্তব্য, ভারতের মতো দেশের ক্ষেত্রে দামের সামান্য বৃদ্ধিও আমদানি খরচ বিপুল বাড়িয়ে দেয়। ফলে তেল নিয়ে দুশ্চিন্তা বাড়ছে এবং দেশে দাম কমে আমজনতার সুরাহার সুযোগ কমছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন