Congress

Congress: সুরক্ষার সঙ্গে আপস, সিইএল নিয়ে অভিযোগ কংগ্রেসের

এয়ার ইন্ডিয়ার পরে সম্প্রতি সিইএল-এর বেসরকারিকরণের কথা ঘোষণা করেছে কেন্দ্র। সংস্থাটি কিনতে ২১০ কোটি টাকা দর হেঁকেছে নন্দাল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ০৬:৪০
Share:

ফাইল চিত্র।

লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থা সেন্ট্রাল ইলেকট্রনিক্সকে (সিইএল) বেসরকারি নন্দাল ফিনান্স অ্যান্ড লিজ়িং-এর হাতে তুলে দেওয়ার বিরোধিতা করে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগল কংগ্রেস। তাদের দাবি, এর ফলে দেশের সুরক্ষার বিষয়টির সঙ্গে ‘আপস’ করা হচ্ছে। সেই সঙ্গে তাদের দাবি, কী ভাবে বেসরকারিকরণের পরিকল্পনা করা হচ্ছে, সে বিষয়টি খুলে জানাক কেন্দ্র।

Advertisement

এয়ার ইন্ডিয়ার পরে সম্প্রতি সিইএল-এর বেসরকারিকরণের কথা ঘোষণা করেছে কেন্দ্র। সংস্থাটি কিনতে ২১০ কোটি টাকা দর হেঁকেছে নন্দাল। বুধবার সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভের দাবি, সিইএলের মতো সংস্থা পরিচালনার অভিজ্ঞতা নন্দালের নেই। তাদের কর্মী সংখ্যা মাত্র ১০ জন। সংস্থার বিরুদ্ধে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে মামলাও চলছে। সিইএল-এর জন্য ১৯৪ কোটি টাকা ন্যূনতম দর রেখেছিল কেন্দ্র। অথচ দেখা গিয়েছে বিভিন্ন মাপকাঠিতে সংস্থাটির বর্তমান বাজারদর ৯৫৭ কোটি থেকে ১৬০০ কোটি টাকা। অর্থাৎ, ভগ্নাংশ দরে নন্দালের হাতে যাচ্ছে সংস্থাটি। নন্দালের কর্তারা নয়ডা-গাজ়িয়াবাদ অঞ্চলের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত এবং বিজেপি ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বলেও জানান বল্লভ।

কংগ্রেসের দাবি, নন্দালের দেওয়া তথ্য বলছে তাদের মূল সংস্থা প্রিমিয়ার ফার্নিচার্স অ্যান্ড ইন্টিরিয়র্স। এ দিকে স্যাটেলাইট সিস্টেম, হ্যান্ড গ্রেনেডের ইলেকট্রিক জেনারেটর ফিউজ়, সেনাদের বডি আর্মারের বুলেট প্রুফ অংশ তৈরি করে সিইএল। দেশের প্রতিরক্ষার বিষয়টি যেখানে যুক্ত, সেখানে এ হেন সিইএল-কে কী করে আসবাব সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত হল, সে প্রশ্নও তুলেছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন