Adani Group

আদানির বন্দরে চিনা কর্মী নিয়ে তোপ

সংবাদমাধ্যমের খবর তুলে ধরে বিরোধী দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, সুরক্ষার নিয়ম ভেঙেই আদানি গোষ্ঠীকে সুবিধা করে দিতে এই পথে হেঁটেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ০৮:২০
Share:

গৌতম আদানি —ফাইল চিত্র।

মোদী সরকারের বিরুদ্ধে এ বার কেরলে আদানিদের ভিজিঞ্জম বন্দরে কাজের জন্য চিনা কর্মীদের ভিসার নিয়মে বিশেষ ছাড় দেওয়ার অভিযোগ আনল কংগ্রেস। সংবাদমাধ্যমের খবর তুলে ধরে বিরোধী দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, সুরক্ষার নিয়ম ভেঙেই আদানি গোষ্ঠীকে সুবিধা করে দিতে এই পথে হেঁটেছে স্বরাষ্ট্র মন্ত্রক। এর ব্যাখ্যা দেওয়া উচিত সরকারের। কারণ এ বার তারা বলতে পারবে না যে, “আমাদের সীমান্তে এখন কেউ ঢোকেনি, আগে থেকেও ঢুকে বসে নেই।” ২০২০ সালে চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের পরে যা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

রমেশের দাবি, স্বরাষ্ট্র মন্ত্রকেরই স্পষ্ট নিয়ম রয়েছে যেখানে ভিসা ছাড়া আফগানিস্তান, চিন, ইথিয়োপিয়া, ইরাক, নাইজিরিয়া, পাকিস্তান, সোমালিয়া, শ্রীলঙ্কা ও পাকিস্তানি বংশোদ্ভূত বিদেশি নাবিক এবং জাহাজ কর্মীরা ভারতে পা রাখতে পারেন না। তা সে ভারত দিয়ে অন্য কোনও দেশে গেলেও নয়। তা হলে কি বলতে হবে নিজের ‘বন্ধুদের' প্রধানমন্ত্রী দেশের থেকেও উপরে তুলে আনতে চাইছেন?

পাশাপাশি, যে আদানি গোষ্ঠীর সঙ্গে যুক্ত চ্যাং চুং-লিং ও নাসের আলি শাবান আলির মতো ব্যক্তিদের বিরুদ্ধে বেআইনি লেনদেনের অভিযোগ আছে, সেই সংস্থায় কেন চিনা কর্মীদের বেআইনি ভাবে কাজ করতে দেওয়া হচ্ছে, সে প্রশ্নও তুলেছেন রমেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন