Adani Group

ফের জেপিসি গঠনের দাবি

গত জানুয়ারিতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে বেআইনি ভাবে বিভিন্ন সংস্থার শেয়ার দর বাড়ানোর অভিযোগ এনেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৯:৪৩
Share:

আদানি গোষ্ঠীর সঙ্গে চিনের যোগ নিয়ে ফের তোপ দাগল কংগ্রেস। ফাইল ছবি।

আদানি গোষ্ঠীর সঙ্গে চিনের যোগ নিয়ে ফের তোপ দাগল কংগ্রেস। সেই সঙ্গে তাদের দাবি, গৌতম আদানির সংস্থায় আর্থিক অনিয়মের অভিযোগের নানা দিক তদন্ত করে দেখার একমাত্র পথ যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) গড়া।

Advertisement

গত জানুয়ারিতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে বেআইনি ভাবে বিভিন্ন সংস্থার শেয়ার দর বাড়ানোর অভিযোগ এনেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। তার পরেই আদানিদের সঙ্গে চিনের যোগ নিয়ে আক্রমণ শানিয়েছিল কংগ্রেস। দলেরমুখপাত্র জয়রাম রমেশের দাবি ছিল, চিনের নাগরিক চ্যাং চুং-লিং আদানিদের কিছু সংস্থার ডিরেক্টর। তাঁর নাম রয়েছে পানামা পেপারে। যেখানে বিশ্বের নানা প্রান্তের আর্থিক কেলেঙ্কারির কথা সামনে আসে।

তারই উত্তরে সম্প্রতি পিএমসি প্রোজেক্টসের ডিরেক্টর এবং চ্যাং-এর ছেলে মরিস চ্যাং দাবি করেছেন, তিনি আসলে তাইওয়ানের নাগরিক। এই পিএমসি প্রোজেক্টসই আদানিদের হয়ে বন্দর, টার্মিনাল, রেল লাইন-সহ বিভিন্ন পরিকাঠামো প্রকল্প তৈরি করে। তবে কোন কোন প্রকল্প তারা তৈরি করেছে, তা জানাননি মরিস। এর পরেই ‘হাম আদানিকে হ্যায় কৌন’ সিরিজ়ের লেখায় ফের জেপিসি গঠন করে তদন্তের দাবি তুলেছেন রমেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন