Petrol and Diesel Prices

তেলের শুল্কে বিদ্ধ কেন্দ্র

রবিবার বিবৃতিতে রমেশের দাবি, মোদী জমানার ন’বছরে অশোধিত তেলের ব্যারেলের গড় দাম ছিল ৬৫ ডলার। গত তিন মাস ৭০-৮০ ডলারের মধ্যে থেকেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ০৮:৪০
Share:

—প্রতীকী চিত্র।

ফের মাথা তুলছে মূল্যবৃদ্ধি। আর্থিক কর্মকাণ্ডে গতি এলেও বেকারত্ব চড়া। এই অবস্থায় দেশে পেট্রল-ডিজ়েলের দাম নিয়ে আবার মোদী সরকারকে আক্রমণ করল কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, গত বছরে বিশ্ব বাজারে অশোধিত তেল ৩৫% কমলেও তার সুবিধা মানুষের কাছে পৌঁছনোর বদলে রাজকোষ ভরিয়েছে কেন্দ্র। মুনাফা গুনেছে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি তেল সংস্থা। ‘খোলাখুলি লুট’ করতে দেওয়া হয়েছে সরকারের বন্ধু পুঁজিপতিদের। অথচ মূল্যবৃদ্ধি ও বেকারত্বের চাপে দেশবাসীর অবস্থা দুর্বিষহ। তাঁর দাবি, পেট্রল-ডিজ়েলের দর অন্তত ৩৫% কমানো হোক। তাতে পরিবহণ খরচ কমলে দরকারি পণ্যের দামও কমবে। হাঁফ ছেড়ে বাঁচবেন মানুষ।

Advertisement

রবিবার বিবৃতিতে রমেশের দাবি, মোদী জমানার ন’বছরে অশোধিত তেলের ব্যারেলের গড় দাম ছিল ৬৫ ডলার। গত তিন মাস ৭০-৮০ ডলারের মধ্যে থেকেছে। কিন্তু দাম কমার সুযোগে কর বাড়িয়ে কোষাগার ভরেছে কেন্দ্র। এই খাতে ঘরে তুলেছে ৩২ লক্ষ কোটি টাকা। তেলের দাম বৃদ্ধির ফলে সবচেয়ে সমস্যায় পড়েছেন দরিদ্র, নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত। চাইলে পেট্রল-ডিজ়েলের দাম লিটারে ২৫-৩০ টাকা করে কমানো সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন