Coal Mining

বিতর্কে কয়লা খনির নিলাম, অভিযোগ ওড়াল কেন্দ্র

সোমবার রাতে সংবাদমাধ্যমের রিপোর্টে তোলা ওই অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় কয়লা মন্ত্রক। তাদের দাবি, ডব্লিউবিপিডিসিএল-কে বেআইনি ভাবে নিলামে অংশ নিতে না দেওয়ার অভিযোগ ভুল এবং ভিত্তিহীন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৮:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

কয়লা খনি মঞ্জুরের ক্ষেত্রে পক্ষপাত করে কেন্দ্রীয় কোষাগারের ক্ষতি করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল কংগ্রেসের নেতৃত্বাধীন পূর্বতন ইউপিএ সরকারের বিরুদ্ধে। এ বার মোদী সরকারের বিরুদ্ধে তেমনই অভিযোগ তুলেছে সংবাদমাধ্যমের একটি অংশ (রিপোর্টার্স কালকেটিভ)। সিএজি রিপোর্ট এবং তাদের কিছু অভ্যন্তরীণ নথির ভিত্তিতে অভিযোগ, পশ্চিমবঙ্গের একটি কয়লা খনি নিলামে বেসরকারি বিদ্যুৎ সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্য রাজ্যের বিদ্যুৎ উন্নয়ন নিগমকে (ডব্লিউবিপিডিসিএল) নিলামে অংশ নেওয়ার অযোগ্য ঘোষণা করে কেন্দ্র। যা বিধিসম্মত ছিল না। আরও অভিযোগ, সংশ্লিষ্ট বেসরকারি বিদ্যুৎ সংস্থাটি নিলাম সংক্রান্ত বিধি সঠিক ভাবে না মানা সত্ত্বেও খনিটি তাদের দেওয়া হয়। সিএজি রিপোর্টে অবশ্য কোনও সংস্থার নাম বলা হয়নি।

Advertisement

সোমবার রাতে সংবাদমাধ্যমের রিপোর্টে তোলা ওই অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় কয়লা মন্ত্রক। তাদের দাবি, ডব্লিউবিপিডিসিএল-কে বেআইনি ভাবে নিলামে অংশ নিতে না দেওয়ার অভিযোগ ভুল এবং ভিত্তিহীন। কারণ, সুপ্রিম কোর্টের রায় এবং নিয়ম অনুযায়ী তারা নিলামে অংশ নেওয়ার যোগ্য ছিল না।

এ দিন সংবাদমাধ্যমের ওই রিপোর্ট নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ার পরে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এক্স-এ ঘটনাটিকে ‘কোল স্ক্যাম’ আখ্যা দিয়ে লেখেন, অযোগ্য ঘোষণা করে একটি রাজ্য সরকারি সংস্থাকে খনির নিলাম প্রক্রিয়ায় অংশ নিতে দেয়নি মোদী সরকার। ফলে ৮.৩ কোটি টন কয়লা মজুত থাকা খনিটি বেসরকারি সংস্থা পেয়েছে। কেন্দ্র সুপ্রিম কোর্টের রায় লঙ্ঘন করেছে। সিএজি বিষয়টি ধামাচাপা দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন