Foxconn

জোট ভাঙা নিয়ে বিতর্ক

কম্পিউটার, গাড়ি, ফোন-সহ বিভিন্ন ক্ষেত্রে সেমিকনডাক্টর চিপের চাহিদা বৃদ্ধির কথা মাথায় রেখে তার আমদানি নির্ভরতা কমাতে চায় ভারত। কিন্তু বেদান্ত-ফক্সকনের জোট ভাঙা তাতে ধাক্কা দেবে কি না, প্রশ্ন উঠেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ০৭:০৯
Share:

তাইওয়ানের ফক্সকন। ছবি: সংগৃহীত।

ভারতে সেমিকনডাক্টর তৈরির জন্য বেদান্ত গোষ্ঠীর সঙ্গে জোট বেঁধেছিল তাইওয়ানের ফক্সকন। কিন্তু গোড়া থেকেই বিতর্ককে সঙ্গী করে এগিয়েছে ওই যৌথ উদ্যোগ। প্রথমে মহারাষ্ট্রে সেই কারখানা গড়ার কথা থাকলেও, পরে তা গুজরাতে সরায় চলেছিল রাজনৈতিক চাপানউতোর। সোমবার ফক্সকনের জোট ভাঙার সিদ্ধান্ত নতুন করে বিতর্কে ইন্ধন জুগিয়েছে। সংশ্লিষ্ট মহল বলছে, প্রযুক্তি সহযোগী না পাওয়াই এর কারণ। তবে মঙ্গলবার সূত্রের দাবি, লন্ডন ভিত্তিক মূল সংস্থা বেদান্ত রিসোর্সেসের ঘাড়ে ঋণের বোঝা এবং তার জেরে ভারতীয় শাখা বেদান্তের আর্থিক পরিস্থিতি নিয়ে সংশয় এর জন্য দায়ী হতে পারে।

Advertisement

বেদান্ত গোষ্ঠী অবশ্য আশঙ্কা উড়িয়ে দাবি করেছে, ওই জল্পনার ভিত্তি নেই। তাদের ভারতীয় শাখা সংস্থাটির আর্থিক অবস্থা ভাল। এ দিন বৈদ্যুতিন পণ্য নির্মাতা ফক্সকনও জানিয়েছে, জোট ভাঙার সিদ্ধান্ত নেতিবাচক নয়। প্রকল্পের অগ্রগতি যথেষ্ট দ্রুত ছিল না বলে মনে হয়েছে দু’পক্ষেরই। সহজে বাধা পেরোনো যাচ্ছিল না। তাই এ দেশে চিপ তৈরির ক্ষেত্রে আলাদা ভাবে এগোতে চায় সংস্থা। সে জন্য কেন্দ্রের আর্থিক সুবিধা পাওয়ার প্রকল্পে আবেদন করা হতে পারে। তবে ভারতে সেমিকনডাক্টর শিল্পের জন্য উপযুক্ত সহায়ক পরিবেশ তৈরি প্রক্রিয়া চললেও, তাতে সময় লাগবে বলে জানিয়েছে তারা।

কম্পিউটার, গাড়ি, ফোন-সহ বিভিন্ন ক্ষেত্রে সেমিকনডাক্টর চিপের চাহিদা বৃদ্ধির কথা মাথায় রেখে তার আমদানি নির্ভরতা কমাতে চায় ভারত। কিন্তু বেদান্ত-ফক্সকনের জোট ভাঙা তাতে ধাক্কা দেবে কি না, প্রশ্ন উঠেছে। যদিও এই আশঙ্কা খারিজ করে সোমবারই খারিজ করে দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন