Coronavirus in India

বিশেষজ্ঞদের না-ডাকলে বিপদ: রাজন 

এক ব্লগে রাজন লিখেছেন, যা পরিস্থিতি তাতে অতীতে অর্থনৈতিক চ্যালেঞ্জের মোকাবিলা করা অভিজ্ঞ ও বিশেষজ্ঞদের পরামর্শ নিতেই হবে সরকারকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ০৫:১৭
Share:

রঘুরাম রাজন।

স্বাধীনতার পর থেকে ভারতের অর্থনীতি এত বড় সঙ্কটের মুখোমুখি আর কখনও হয়নি বলে মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। বললেন, করোনাভাইরাসের জেরে তৈরি হওয়া এই পরিস্থিতি সামলাতে অবিলম্বে বিশেষজ্ঞদের ডেকে আনুক সরকার। সেই বিশেষজ্ঞ যদি বিরোধী দলের কেউ হন, তা হলেও যেন আপত্তি তোলা না-হয়।

Advertisement

এক ব্লগে রাজন লিখেছেন, যা পরিস্থিতি তাতে অতীতে অর্থনৈতিক চ্যালেঞ্জের মোকাবিলা করা অভিজ্ঞ ও বিশেষজ্ঞদের পরামর্শ নিতেই হবে সরকারকে। প্রধানমন্ত্রীর দফতর থেকে গোটা সমস্যা সামাল দিতে চাইলে লাভ হবে না। তাঁর দাবি, ২০০৮-০৯ সালেও অর্থনীতি ধাক্কা খেয়েছিল। কিন্তু তখন অবস্থা তুলনায় পোক্ত ছিল। কাজে যোগ দিচ্ছিলেন মানুষ। এখন গোটা পরিস্থিতিই প্রতিকূল।

লকডাউনে ভারতের অর্থনীতির থমকে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অর্থনীতিবিদ জঁ দ্রেজ়-ও। বলেছেন, লকডাউন আরও ক’দিন চললে, অবস্থা চূড়ান্ত খারাপ হবে। ভবিষ্যতে কাজ পেতে সমস্যা হবে পরিযায়ী শ্রমিকদেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন