Coronavirus

দরিদ্র আরও ৫০ কোটি! 

করোনা সঙ্কট থেকে বিশ্ব অর্থনীতির ত্রাণের উপায় খুঁজতে ভিডিয়ো কনফারেন্স করবেন জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২০ ০৩:৩৬
Share:

প্রতীকী ছবি।

দ্রুত দরিদ্র দেশগুলির পাশে না-দাঁড়ালে, বিশ্বে আরও ৫০ কোটিরও বেশি মানুষ অসহনীয় দারিদ্রের মুখে পড়বেন বলে সতর্ক করল অক্সফ্যামের রিপোর্ট।

Advertisement

করোনা সঙ্কট থেকে বিশ্ব অর্থনীতির ত্রাণের উপায় খুঁজতে ভিডিয়ো কনফারেন্স করবেন জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রীরা। আলোচনায় বসবে বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ। তার ঠিক আগে উপদেষ্টা সংস্থা অক্সফ্যামের বক্তব্য, করোনার সংক্রমণ রুখতে যে ভাবে দুনিয়া জুড়ে অর্থনীতির চাকা বন্ধ রাখতে হয়েছে, তাতে এখনই ব্যবস্থা না-নিলে দারিদ্রের বিরুদ্ধে লড়াই এক দশক পিছিয়ে যাবে। আফ্রিকা, পশ্চিম এশিয়ার মতো কিছু জায়গায় তা পিছিয়ে যেতে পারে তিন দশক!

অক্সফ্যামের সমীক্ষায় আশঙ্কা, করোনার জেরে নতুন ভাবে ৫৪ কোটি ৮০ লক্ষ মানুষের দৈনিক রোজগার নামতে পারে সাড়ে পাঁচ ডলারের নীচে। যা বিশ্ব ব্যাঙ্কের দারিদ্র সীমার অন্যতম সংজ্ঞা। অক্সফ্যামের দাওয়াই, দরিদ্র দেশগুলিকে অবিলম্বে টাকা জোগানোর ব্যবস্থা করুক বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ এবং উন্নত দুনিয়া। উন্নয়নশীল দেশগুলির ১ লক্ষ কোটি ডলারের ঋণ মকুব করা হোক। সেই সঙ্গে, তৈরি করা হোক ১ লক্ষ কোটি ডলারের তহবিল। যেখান থেকে সহজ শর্তে দীর্ঘমেয়াদি ধার নিতে পারবে উন্নয়নশীল দেশগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন