দেশে ফের তেতে উঠছে কম দামি গা়ড়ির বাজার

ভারতের সস্তা গাড়ির বাজারে শুরু হল নতুন লড়াই। কিছু দিন ধরেই দেশের গাড়ি বাজারে চলছিল নতুন বড় গাড়ির রমরমা। ভারত মূলত ছোট গাড়ির বাজার— প্রচলিত এই ধারণা তাতে কিছুটা হলেও যেন ধাক্কা খাচ্ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ জুন ২০১৬ ০৩:২৮
Share:

রেডি গো প্রদর্শনে ডাটসান ইন্ডিয়ার কর্তা জেরম সেগট। শহরে। —নিজস্ব চিত্র

ভারতের সস্তা গাড়ির বাজারে শুরু হল নতুন লড়াই।

Advertisement

কিছু দিন ধরেই দেশের গাড়ি বাজারে চলছিল নতুন বড় গাড়ির রমরমা। ভারত মূলত ছোট গাড়ির বাজার— প্রচলিত এই ধারণা তাতে কিছুটা হলেও যেন ধাক্কা খাচ্ছিল। তবে এ বার সেই বাজারেই ফের শুরু হয়েছে প্রতিযোগিতা। মারুতি, হুন্ডাই, টাটা মোটরসের সঙ্গে টক্কর দিতে কুইড এনেছিল ফরাসি সংস্থা রেনো। এ বার হাজির ডাটসানের রেডি গো। মঙ্গলবার গাড়িটি বাজারে এনেছে জাপানি সংস্থা নিসান মোটর। যা মারুতির অল্টো বা হুন্ডাইয়ের ইয়ন ও রেনোর কুইড-এর থেকেও সস্তা।

৮০-র দশকে মধ্যবিত্তের সাধ্য আর সাধ পূরণের ফারাক মুছে দিয়েছিল মারুতি-৮০০। আমূল বদলে দিয়েছিল ভারতে গাড়ি বাজারের সংজ্ঞা। তার পরে আর্থিক উদারনীতি পরবর্তী জমানায় বহুজাতিক গাড়ি সংস্থাগুলি এ দেশের তীরে যত ভিড়েছে, ধীরে ধীরে বড় ও দামি গাড়ির চাহিদা বেড়েছে তত। যদিও এখনও সিংহভাগ ছোট ও কম দামি গাড়িই বিক্রি হয় এখানে।
যে-বাজারের নিরঙ্কুশ আধিপত্য এখনও মারুতিরই। শুধু তাদের ৮০০-এর জায়গা নিয়েছে অল্টো। সেই কর্তৃত্বে থাবা বসানোর চেষ্টা করেছিল টাটা মোটরস, ন্যানোর হাত ধরে। কিন্তু নানা কারণে কার্যত দাঁত ফোটাতেই পারেনি তারা। পরে হুন্ডাই ইয়ন আনলেও নড়াতে পারেনি অল্টোকে। কারণ কম দামে মধ্যবিত্তের গাড়ি হিসেবে এখনও তা সমান জনপ্রিয়।

Advertisement

ভারতে মারুতি-সুজুকির কম দামে গাড়ি তৈরির মূল চাবিকাঠিই হল, যন্ত্রাংশ যতটা সম্ভব এ দেেশই তৈরি করা। শিল্পের ভাষায় যাকে বলে, ‘লোকালাইজেশন’। তাদের সাফল্যের সেই মন্ত্রকেই কম দামি গাড়ির বাজার ধরতে পাখির চোখ করছে রেনো, নিসানের মতো সংস্থাও।

নিসানের কম দামি গাড়ির ব্র্যান্ড হল ডাটসান। এ দিন ডাটসানের যে রেডি গো গাড়িটি বাজারে এনেছে সংস্থা, সেটির ‘লোকালাইজেশন’ প্রায় ৯৮% বলে জানান সংস্থাটির অন্যতম কর্তা জেরম সেগট। অর্থাৎ, গাড়ির ৯৮% যন্ত্রাংশই এ দেশে তৈরি। আর মূলত তারই জেরে দাম অল্টো-৮০০, কুইড, এবং ইয়ন-এর চেয়েও কম রাখতে পেরেছে সংস্থাটি, মত সংশ্লিষ্ট মহলের। কলকাতায় রেডি গো-র দাম শুরু হচ্ছে ২.৪৫ লক্ষ টাকা থেকে।

ভারতে এখন কম দামি গাড়ির চাহিদা কতটা? জেরমের দাবি, সুযোগ যথেষ্ট। তিনি বলেন, ‘‘এখন দেশের প্রতি এক হাজার জনের মধ্যে মাত্র ২০ জনের গাড়ি আছে। পাশাপাশি কম দামি গাড়ির বাজারে ক্রেতার কাছে বিকল্প খুবই কম।’’ তাঁর ইঙ্গিত, নিসান দামি গাড়ির বাজারে থাকলেও ডাটসান আপাতত কম দামি বাজারকেই নিশানা করছে। এবং সংস্থার নজর যুব সম্প্রদায়ের দিকে। সেই লক্ষ্যে স্ন্যাপডিলের সঙ্গে যেমন তারা গাঁটছড়া বেঁধেছে, তেমনই এনেছে শুধু রেডি গোর জন্য মোবাইল অ্যাপও। ই-কমার্সের সঙ্গে সেই অ্যাপেও গাড়ি বুক করা যাবে।

তবে সস্তার গাড়ি বাজারে রেডি গো বাকিদের সত্যিই কতটা প্রতিযোগিতার মুখে ফেলতে পারে সেটা সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন