CryptoCurrency

Cryptocurrency: ক্রিপ্টোয় আপত্তি গীতা, জর্জিয়েভার

ক্রিপ্টো চটজলদি মুনাফা করার জায়গা নয়। তিনি নিজেও এই ধরনের ঝুঁকি নিতে পছন্দ করেন না, তা-ও স্পষ্ট করেছেন গীতা।

Advertisement

সংবাদ সংস্থা

দাভোস শেষ আপডেট: ২৪ মে ২০২২ ০৭:০৮
Share:

আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ফার্স্ট ডেপুটি এমডি গীতা গোপিনাথ। ছবি: রয়টার্স।

বেসরকারি ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির মতো ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে নজরদারি চালানো জরুরি বলে মনে করেন আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) ফার্স্ট ডেপুটি এমডি গীতা গোপিনাথ। সোমবার দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের সভায় তিনি বলেন, ছ’মাসের মধ্যে ক্রিপ্টোর বাজার ৩ লক্ষ কোটি ডলার থেকে নেমেছে ১.৫ লক্ষ কোটিতে। এটাই বুঝিয়ে দেয় এই ক্ষেত্র কতটা ঝুঁকির। ক্রিপ্টো চটজলদি মুনাফা করার জায়গা নয়। তিনি নিজেও এই ধরনের ঝুঁকি নিতে পছন্দ করেন না, তা-ও স্পষ্ট করেছেন গীতা।

Advertisement

একই কথা জানিয়ে সভায় আইএমএফের কর্ণধার ক্রিস্টালিনা জর্জিয়েভারও মত, ক্রিপ্টোকে সব সময়েই সম্পদ হিসেবে মনে করেন তিনি, মুদ্রা নয়। তাঁর কথায়, ‘‘নামের শেষে ‘কয়েন’ রয়েছে বলেই বিটকয়েন মুদ্রা হয়ে যায় না। ...মুদ্রা হতে গেলে কাউকে দায়িত্ব নিতে হয়।’’ বিভিন্ন দেশের শীর্ষ ব্যাঙ্ক পরিচালিত ডিজিটাল মুদ্রা এলেও, নোটের ব্যবহার কমবে না বলেও উঠে এসেছে সভায়। উল্লেখ্য, ভারতে বাজেটে ইতিমধ্যে ক্রিপ্টোকারেন্সি লেনদেনে কর বসানোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতে নজরদারির ব্যবস্থা আনতে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনাও চালাচ্ছে সরকার। এই বিষয়ে ঝুঁকির কথা একাধিক বার তুলে ধরেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক এবং তার গভর্নর শক্তিকান্ত দাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন