এখনও বৃত্তে

টাটার সংস্থার রাশ ছাড়ছেন না মিস্ত্রি

টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সরতে বাধ্য হয়েছেন সাইরাস মিস্ত্রি। কিন্তু এই আচমকা বিদায় সত্ত্বেও গোষ্ঠীর বিভিন্ন সংস্থার রাশ আপাতত ছাড়ছেন না তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৬ ০৩:০৪
Share:

টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সরতে বাধ্য হয়েছেন সাইরাস মিস্ত্রি। কিন্তু এই আচমকা বিদায় সত্ত্বেও গোষ্ঠীর বিভিন্ন সংস্থার রাশ আপাতত ছাড়ছেন না তিনি।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রের ইঙ্গিত, টাটাদের সংস্থাগুলিতে চেয়ারম্যান পদ ছেড়ে দেওয়ার কোনও পরিকল্পনা মিস্ত্রির নেই। ফলে টাটা স্টিল, টিসিএস, টাটা মোটরসের মতো সংস্থায় চেয়ারম্যান পদেই থাকছেন তিনি। বৃহস্পতিবার মিস্ত্রি-ঘনিষ্ঠ ওই সূত্রের দাবি, ‘‘আইন মেনেই টাটাদের এই সব সংস্থায় চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সাইরাস।’’ গোষ্ঠীর পক্ষ থেকে অবশ্য এর আগে আশা প্রকাশ করা হয় যে, বিভিন্ন শাখা সংস্থার চেয়ারম্যান পদ থেকে সরে আসতে পারেন মিস্ত্রি।

মূল সংস্থা বা হোল্ডিং কোম্পানি টাটা সন্স থেকেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে গত ২৪ অক্টোবর। আপাতত চেয়ারম্যান পদে ফিরে এসেছেন রতন টাটা। তার পর থেকেই টাটা গোষ্ঠী ও মিস্ত্রির মধ্যে কার্যত শুরু হয়েছে বাগ্‌যুদ্ধ। এমনকী রতন টাটা নিজেও মন্তব্য করেছেন, সংস্থার ভবিষ্যতের স্বার্থে মিস্ত্রিকে সরানো ছিল ‘একান্ত জরুরি’। এই পরিপ্রেক্ষিতে গোষ্ঠীর সব সংস্থার চেয়ারম্যান পদও মিস্ত্রি ছেড়ে দেবেন বলেই জল্পনা ছিল টাটা গোষ্ঠীতে। কিন্তু আইনত তিনি তা করতে বাধ্য নন বলেই এখন নিজের ক্ষমতা ছাড়ছেন না, দাবি সংশ্লিষ্ট সূত্রের।

Advertisement

গোষ্ঠীর দুই সংস্থা ইন্ডিয়ান হোটেলস ও টাটা কেমিক্যালস সূত্রের খবর, তাদের পরিচালন পর্ষদের বৈঠক যথাক্রমে আগামী ৪ ও ১১ নভেম্বর। দু’দিনই তাতে পৌরোহিত্য করার দায়িত্বে থাকবেন সাইরাস।

প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর কর্পোরেট দুনিয়াকে চমকে দিয়ে চেয়ারম্যানের পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরানোর পরে টাটা গোষ্ঠীর তরফে জানানো হয়, এই বিষয়টি ঠিক করেছে টাটা সন্স। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েও সিদ্ধান্তের কথা জানান খোদ রতন টাটা। দায়িত্ব নেওয়ার পরে কর্মীদের লেখা এক চিঠিতেও টাটা জানিয়েছেন যে, গোষ্ঠীর স্থিতিশীলতার কথা মাথায় রেখেই এই দায়িত্ব নিতে রাজি হয়েছেন তিনি। একই সঙ্গে, রতন টাটা-সহ পাঁচ সদস্যের একটি কমিটিও গড়েছে পর্ষদ। বাকিরা হলেন টিভিএস-কর্তা বেণু শ্রীনিবাসন, বেন ক্যাপিটালের ডিরেক্টর অমিত চন্দ্র, আমেরিকায় প্রাক্তন ভারতীয় রাষ্ট্রদূত রণেন সেন ও উপদেষ্টা কুমার ভট্টাচার্য। এঁদের দায়িত্ব চার মাসে নতুন চেয়ারম্যান খুঁজে বার করা। সেই দৌড়ে নাম উঠেছে পেপসি-র কর্ণধার ইন্দ্রা নুয়ি, ভোডাফোনের প্রাক্তন সিইও অরুণ সারিন, টিসিএস-কর্তা এন চন্দ্রশেখরন, প্রাক্তন কর্তা এস রামদোরাই, টাটা ইন্টারন্যাশনালের কর্ণধার তথা রতন টাটার সৎভাই নোয়েল টাটা প্রমুখের।

ব্র্যান্ড-তালিকায় নামল টাটা গোষ্ঠী। দেশের সবচেয়ে আকর্ষণীয় ব্র্যান্ডের তালিকায় পিছোল টাটা গোষ্ঠী। ২০১৫ সালে ৪ নম্বরে এবং তার আগের বছরে ৫ নম্বরে থাকলেও, এ বার তাদের ঠাঁই হয়েছে ৭ নম্বরে। তবে ট্রাস্ট রিসার্চ অ্যাডভাইজরির করা এই সমীক্ষার সঙ্গে বর্তমানে টাটা গোষ্ঠীর বিতর্কের কোনও সম্পর্ক নেই। কারণ, ২৪ অক্টোবর সাইরাস মিস্ত্রিকে টাটা সন্সের চেয়ারম্যানের পদ থেকে সরানোর আগেই এই সমীক্ষা করা হয়েছিল বলে জানিয়েছে তারা। দেশের ১৬টি শহরে করা ওই সমীক্ষা অনুসারে তালিকায় প্রথম স্থান পেয়েছে এলজি। তার পরের চারটি স্থানে রয়েছে সোনি, স্যামসাং মোবাইলস, হোন্ডা এবং স্যামসাং। প্রথম পাঁচটি স্থানই বিদেশি সংস্থাগুলি দখল করলেও, ছয় থেকে আট নম্বরে জায়গা পেয়েছে বজাজ, টাটা এবং মারুতি-সুজুকি। এয়ারটেল ও নোকিয়া রয়েছে তার পরে। আর ভোগ্যপণ্য সংস্থাগুলির মধ্যে হিন্দুস্তান ইউনিলিভারকে সরিয়ে প্রথম স্থান দখল করেছে পতঞ্জলি।

আপাতত সাইরাসের হাতে: টাটা স্টিল, টাটা কনসালট্যান্সি সার্ভিসেস, টাটা মোটরস, ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড, টাটা পাওয়ার, টাটা গ্লোবাল বেভারেজেস, টাটা কেমিক্যালস, টাটা ইন্ডাস্ট্রিজ, টাটা টেলিসার্ভিসেস

ইন্ডিয়ান হোটেলস ও টাটা কেমিক্যালস পর্ষদের বৈঠক ৪ ও ১১ নভেম্বর

বৈঠক পরিচালনার দায়িত্বে থাকবেন সাইরাসই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন