ভাঁড়ার ভাগে চিন্তিত কৌশিকও

ভাঁড়ারের ভাগ শেষ পর্যন্ত কেন্দ্রকে দেওয়া ঠিক হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার থাকা উচিত শুধু রিজার্ভ ব্যাঙ্কেরই।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ০৪:০২
Share:

কৌশিক বসু।প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা

ভাঁড়ারের ভাগ শেষ পর্যন্ত কেন্দ্রকে দেওয়া ঠিক হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার থাকা উচিত শুধু রিজার্ভ ব্যাঙ্কেরই। তাতে কেন্দ্র নাক গলালে এবং শীর্ষ ব্যাঙ্কের স্বাধীনতায় কোনও রকম হস্তক্ষেপের চেষ্টা করলে, তা বড়সড় বিপদের মুখে ঠেলে দিতে পারে অর্থনীতিকে। রঘুরাম রাজনের পরে এই হুঁশিয়ারি শোনা গেল আর এক প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা কৌশিক বসুর মুখে।

Advertisement

তাঁর মতে, শীর্ষ ব্যাঙ্কের তহবিলের উদ্বৃত্তের ভাগ কেন্দ্রকে দেওয়ার সুযোগ হয়তো আছে। কিন্তু সত্যিই তা দেওয়া যুক্তিযুক্ত হবে কি না, সেই সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের হাতেই ছাড়ার পক্ষপাতী তিনি।

শীর্ষ ব্যাঙ্কের স্বাধীনতায় হস্তক্ষেপের চেষ্টা হলে অর্থনীতিতে তার ফল যে সুখকর হবে না, সম্প্রতি সেই হুঁশিয়ারি দেন আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও। তাঁর কথায়, ‘‘ভাঁড়ারের ভাগ কেন্দ্রের কোষাগারে গেলে তার ছাপ পড়তে পারে ক্রেডিট রেটিংয়ে। নির্ভর করবে কত টাকা নেওয়া হচ্ছে, তার উপরে। হয়তো এখনও এটি চিন্তার কারণ নয়। কিন্তু ভবিষ্যতে হতেই পারে। যা ভাবনার বিষয়।’’ মার্কিন মূল্যায়ন বহুজাতিক এসঅ্যান্ডপি-ও মনে করে, সরকার শীর্ষ ব্যাঙ্কের উপরে লাগাতার চাপ তৈরি করলে ধাক্কা খেতে পারে দেশের আর্থিক স্থিতিশীলতা।

Advertisement

নোটবন্দি নিয়েও কেন্দ্রের হঠকারী সিদ্ধান্তকে ফের দুষেছেন তিনি। তাঁর দাবি, এতে বৃদ্ধি মুখ থুবড়ে পড়েছে। সব থেকে বেশি ধাক্কা খেয়েছে কৃষি এবং অসংগঠিত ক্ষেত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন