Adani Group

আদানির অডিটর পদ ছাড়ল ডেলয়েট

ডেলয়েট আদানি পোর্টসের অডিট সংস্থার পদ ছাড়তে পারে, শুক্রবার এই খবর সামনে আসার পরেই শনিবার সকালে এ নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে ফের তোপ দেগেছিল কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ০৭:৪০
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

জল্পনা ছিলই। তা সত্যি করে শনিবার আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জ়োনের অডিটরের দায়িত্ব ছাড়ল ডেলয়েট। তবে গৌতম আদানির সংস্থাটির দাবি, দু’পক্ষের সম্মতিক্রমে এই সিদ্ধান্ত। শর্ট সেলারের (হিন্ডেনবার্গ রিসার্চ) রিপোর্ট সামনে আসার পরে বন্দর সংস্থার ম্যানেজমেন্ট ও অডিট কমিটির কাছে গোষ্ঠীর অন্যান্য নথিভুক্ত সংস্থার অডিটের দায়িত্ব হাতে পাওয়ার দাবি জানিয়েছিল ডেলয়েট। কিন্তু তার যৌক্তিকতা ছিল না। প্রতিটি সংস্থার পরিচালনার দায়িত্ব আলাদা পর্ষদের হাতে। শেয়ারহোল্ডার, পদস্থ কর্তারাও আলাদা। তাই তা খারিজ করা হয়েছিল। এর পরেই ডেলয়েট আর আদানি পোর্টসের অডিটের কাজ চালাতে রাজি হয়নি। তাই ঐকমত্যের ভিত্তিতে চুক্তি বাতিল করা হয়েছে। তবে ডেলয়েটকে সব তথ্যই যে দেওয়া হয়েছে, তা-ও জানিয়েছে আদানিরা।

Advertisement

ডেলয়েট আদানি পোর্টসের অডিট সংস্থার পদ ছাড়তে পারে, শুক্রবার এই খবর সামনে আসার পরেই শনিবার সকালে এ নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে ফের তোপ দেগেছিল কংগ্রেস। টুইটে বিরোধী দলটির নেতা জয়রাম রমেশ বলেন, ‘‘যখন একের পর এক অডিটর সংস্থা ছাড়ে, তখন বুঝতে হবে সব কিছু ঠিক নেই।’’ এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘নীরবতা’ ভাঙতেও অনুরোধ করেন তিনি। ডেলয়েটের খবর লগ্নিকারীদের জন্য সতর্কবার্তা বলে কটাক্ষ করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। তাঁর বক্তব্য, এখন অপেক্ষা ‘‘ডেলয়েটের বিরুদ্ধে ইডি, সিবিআই, এসএফআইও-র হানার।’’

কংগ্রেস নেতার আরও দাবি, অডিট সংস্থাটি আগেই তুলে ধরেছে যে আদানি পোর্টস স্বাধীন তৃতীয় পক্ষকে নিয়ে সন্দেহজনক লেনদেন পরীক্ষা করাতে চায়নি। ফলে প্রশ্ন উঠছে, কোন ঠিকাদার সংস্থাকে রক্ষা করতে ও কাদের টাকা জোগাড়ের পথ করে দিতে চাইছে আদানি গোষ্ঠী? মে মাসে মায়ানমারে কন্টেনার টার্মিনালই বা কাকে বিক্রি করেছে তারা? আদানি পোর্টস এই সব লেনদেন নিয়ে ধোঁয়াশা রাখতে চায়। তাই ডেলয়েটকে পাঁচ বছরের চুক্তির এক বছরের মাথাতেই পদ ছাড়তে হচ্ছে। এ দিকে, সোমবার আদানি গোষ্ঠীর লেনদেন নিয়ে সেবি-র রিপোর্ট পেশ হওয়ার কথা। বিরোধীরা আপাতত তার অপেক্ষায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন