Adani Group

আদানিদের অডিটর পদ ছাড়তে পারে ডেলয়েট

আদানি পোর্টসের গত অর্থবর্ষ এবং চতুর্থ ত্রৈমাসিকের হিসাব পরীক্ষা করেছিল ডেলয়েট হাসকিন্স অ্যান্ড সেলস।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৭:২৮
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জ়োনের অডিটর সংস্থার দায়িত্ব ছাড়তে চলেছে ডেলয়েট। সূত্রের খবর, ইতিমধ্যেই পরিকল্পনার কথা আদানিদের জানিয়েছে তারা। কয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা হবে। কেন এই সিদ্ধান্ত তা অবশ্য জানা যায়নি। মুখ খুলতে রাজি হয়নি ডেলয়েটও। তবে সংশ্লিষ্ট মহলের মতে, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের আনা অভিযোগ এর অন্যতম কারণ।

Advertisement

উল্লেখ্য, আদানি পোর্টসের গত অর্থবর্ষ এবং চতুর্থ ত্রৈমাসিকের হিসাব পরীক্ষা করেছিল ডেলয়েট হাসকিন্স অ্যান্ড সেলস। গত মে মাসে তারা যে মত দিয়েছিল, তাতে আদানিদের ওই সংস্থার সঙ্গে অন্য তিন সংস্থার লেনদেনের কথা আলাদা করে উল্লেখ করা হয়েছিল। এর মধ্যে রয়েছে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে অভিযুক্ত একটি সংস্থাও।

ডেলয়েট বলেছিল, আদানিদের দাবি ওই লেনদেন সম্পূর্ণ আলাদা। গোষ্ঠীর সঙ্গে সংস্থাগুলির সম্পর্ক নেই। তাই তৃতীয় পক্ষকে দিয়ে লেনদেনগুলির পরীক্ষা করানো হয়নি। কিন্তু সেই পরীক্ষা না হওয়ায় আদানি গোষ্ঠীর বক্তব্যে সিলমোহর দেয়নি হিসাব সংস্থাটি। স্পষ্ট বলতে পারেনি আদানিরা আইন মেনেছে কি না। তবে সংশ্লিষ্ট মহল বলছে, তার পরে প্রায় আড়াই মাসের মাথায় ডেলয়েটের এই সিদ্ধান্ত ফের আদানি গোষ্ঠীর আর্থিক পরিচালনা নিয়ে প্রশ্ন তুলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন