কল কাটা নিয়ে টেলি সংস্থার কাছে এ মাসেই রিপোর্ট তলব ডট-এর

ফোনে কথা বলতে বলতে মাঝখানে তা কেটে যাওয়ার সমস্যা (কল ড্রপ) এতটাই বিরক্তিকর জায়গায় পৌঁছে গিয়েছে যে, বিষয়টি নিয়ে অবিলম্বে পদক্ষেপ করা জরুরি বলে মনে করছে কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৫ ০০:০১
Share:

ফোনে কথা বলতে বলতে মাঝখানে তা কেটে যাওয়ার সমস্যা (কল ড্রপ) এতটাই বিরক্তিকর জায়গায় পৌঁছে গিয়েছে যে, বিষয়টি নিয়ে অবিলম্বে পদক্ষেপ করা জরুরি বলে মনে করছে কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। তাই, সমস্যা থেকে বেরোতে ইতিমধ্যেই কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানিয়ে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে মোবাইল পরিষেবা সংস্থাগুলিকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে তারা।

Advertisement

গত ১৭ জুলাই ডট টেলিকম সংস্থাগুলিকে চিঠি দিয়ে জানায়, মোবাইল সংযোগে কল কাটার বিষয়টি ইতিমধ্যেই খতিয়ে দেখেছে দফতর। এবং তার পরেই তাদের মনে হয়েছে, এই উদ্বেগজনক ভাবে বাড়তে থাকা সঙ্কট মেটাতে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেওয়া প্রয়োজন। চিঠিতে পরিষেবা সংস্থাগুলিকে অবিলম্বে কল ড্রপের কারণগুলি খুঁজে বার করতে এবং সেই অনুযায়ী উপযুক্ত পদক্ষেপ করতে বলা হয়েছে। এবং সেই সঙ্গেই নির্দেশ দেওয়া হয়েছে তা মেটাতে ইতিমধ্যেই নেওয়া ব্যবস্থাগুলি সবিস্তার টেলিকম দফতরকে জানাতে।

কোনও মোবাইল সংযোগে কতটা কল ড্রপ স্বাভাবিক, তার একটি নির্দিষ্ট হার বেঁধে দেওয়া আছে। টেলিকম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ অভিযোগ তুলেছিলেন, সংস্থাগুলি সেই অনুমোদিত হার মেনে চলতে পারছে না। বরং বিশেষ করে দিল্লি ও মুম্বইতে কল ড্রপ হচ্ছে অনেক বেশি। যত দিন যাচ্ছে তা কমে যাওয়া দূরঅস্ত্, দেশ জুড়ে সমস্যাটি ক্রমশ বাড়ছে বলে অভিযোগ সাধারণ মানুষের।

Advertisement

এর আগে বিষয়টি নিয়ে কড়া সমালোচনা করেছিলেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদও। তিনি বলেন, টেলি সংস্থাগুলির হাতে নিরবচ্ছিন্ন পরিষেবা দেওয়ার জন্য যথেষ্ট স্পেকট্রাম রয়েছে। কাজেই গোটা ব্যবস্থাটি আরও মজবুত করার কাজে বাড়তি গুরুত্ব দেওয়া উচিত তাদের। সমস্যা সামলানোর জন্য কম কল ড্রপের ক্ষেত্রে বিশেষ পুরস্কার চালু করা যায় কি না, ট্রাইয়ের কাছ থেকে সে সংক্রান্ত পরামর্শও চায় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন