income tax

বিকল্প কর কাঠামোয় ছাড়ের আর্জি

৮০সি-সহ বেশ কিছু ধারায় পিএফ, পিপিএফ, জীবন বিমা, গৃহঋণে সুদ-আসল, স্বাস্থ্য বিমা-সহ নানা প্রকল্পে কর ছাড় রয়েছে। নতুন কাঠামোয় আয়করের বিকল্প সাতটি হার অনুযায়ী কর মেটানো যায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৮:৩২
Share:

পুরনো ব্যবস্থায় বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হয় না। প্রতীকী ছবি।

করোনার মধ্যে দু’বছর আগের বাজেটে দেশে নতুন বিকল্প আয়কর কাঠামো চালুর কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতে করের হার কিছু ক্ষেত্রে কম হলেও মেলে না ছাড়ের সুবিধা। বলা হয়েছিল, চাইলে করদাতা পুরনো বা নতুন, যে কোনও একটি কাঠামো বাছতে পারবেন। যদিও দেখা গিয়েছে বিকল্প ব্যবস্থায় তেমন আগ্রহ নেই মানুষের। যাঁরা এর সুবিধা নিচ্ছেন উল্টে কিছু ক্ষেত্রে বাড়তি কর দিতে হচ্ছে তাঁদের। এই পরিস্থিতিতে আগামী ১ ফেব্রুয়ারি বাজেটের আগে নতুন কর কাঠামো ফিরে দেখতে কেন্দ্রকে আর্জি জানালেন বিশেষজ্ঞেরা। তাঁদের দাবি, চড়া মূল্যবৃদ্ধির জমানায় বিশেষত মধ্যবিত্ত শ্রেণির কাছে নতুন কাঠামোকে আকর্ষণীয় করে তুলতে পিপিএফ এবং অন্যান্য প্রকল্পে করছাড়ের সুবিধা দেওয়া হোক। পাশাপাশি, উঠেছে ৩০% আয়করের স্তর বাড়িয়ে ২০ লক্ষ টাকা (বর্তমানে ১৫ লক্ষ) বা সর্বোচ্চ করের হার কমিয়ে ২৫% করার দাবিও।

Advertisement

পুরনো ব্যবস্থায় বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হয় না। তার পরে আরও ২.৫ লক্ষ আয়ে মেলে করে রিবেট। এর পরেও রয়েছে ৮০সি-সহ বেশ কিছু ধারায় পিএফ, পিপিএফ, জীবন বিমা, গৃহঋণে সুদ-আসল, স্বাস্থ্য বিমা-সহ নানা প্রকল্পে কর ছাড়। অন্য দিকে, নতুন কাঠামোয় আয়করের বিকল্প সাতটি হার অনুযায়ী কর মেটানো যায়। কিন্তু ২.৫ লক্ষ টাকা পর্যন্ত প্রথম স্তর বাদে রিবেট ও বেশিরভাগ করছাড়ই মেলে না। কেন্দ্রের যদিও দাবি, এতে কর জমার প্রক্রিয়া আগের থেকে সরল। সুবিধা হয় কম আয়ের মানুষদের।

বিশেষজ্ঞদের একাংশ সেই যুক্তি মানতে নারাজ। তাঁদের মতে, আয় কম বা যাঁরা করছাড় নেন না, দেখতে গেলে তাঁদের কাছে নতুন কাঠামো সুবিধার। কিন্তু বিভিন্ন খাতে যাঁরা লগ্নি বা খরচ করেন, এমন কম আয়ের এবং মধ্যবিত্ত ব্যক্তিদের করছাড়ের সুবিধা এখানে নেই। ফলে তাঁদের কাছে নতুন ব্যবস্থা আকর্ষণীয় নয়। যে কারণে নতুন কাঠামোয় করছাড় দেওয়া জরুরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন