Wheat

রফতানিতে নিষেধাজ্ঞা তোলার আর্জি নির্মলাকে

বৈঠকে যোগদানকারী সংগঠন কনর্সোটিয়াম অব ইন্ডিয়ান ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রঘুনাথ দাদা পাতিল বলেন, গম এবং খুদ রফতানিতে কেন্দ্রের বিধিনিষেধ আরোপের ফলে ভারতে কৃষকদের আয় মার খাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ০৬:৪৭
Share:

অর্থমন্ত্রীর প্রাক-বাজেট আলোচনা ছিল কৃষক সংগঠনগুলির সঙ্গে। ফাইল চিত্র।

আগামী ফেব্রুয়ারিতে বাজেট। তার প্রস্তুতি হিসেবে বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক শুরু করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই পর্বে মঙ্গলবার তাঁর প্রাক-বাজেট আলোচনা ছিল কৃষক সংগঠনগুলির সঙ্গে। ওই ভার্চুয়াল বৈঠকে গমের মতো কৃষিপণ্যের উপর থেকে রফতানি শুল্ক তুলে নেওয়ার আর্জি জানানো হয়েছে। লোকসান এড়াতে বরং দাবি উঠেছে, ন্যূনতম সহায়ক মূল্যের কম দামের কৃষিপণ্যগুলির আমদানিতে বিধিনিষেধ বসাক সরকার।

Advertisement

বৈঠকে যোগদানকারী সংগঠন কনর্সোটিয়াম অব ইন্ডিয়ান ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রঘুনাথ দাদা পাতিল বলেন, গম এবং খুদ রফতানিতে কেন্দ্রের বিধিনিষেধ আরোপের ফলে ভারতে কৃষকদের আয় মার খাচ্ছে। তাই অর্থমন্ত্রীরকাছে কোনও কৃষিপণ্য রফতানির উপরেই নিয়ন্ত্রণ না রাখার আর্জি জানিয়েছেন তিনি। সেই সঙ্গে দাবি করেছেন, দেশে ভোজ্যতেল জোগানের ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমাতে পামের পরিবর্তে সয়াবিন, সর্ষে, বাদাম, সূর্যমুখীর মতো দেশীয় তৈলবীজের উৎপাদন বাড়ানোর ব্যবস্থা করা জরুরি।

এ দিনের বাজেট আলোচনায় কৃষক প্রতিনিধিরা প্রক্রিয়াজাত খাবারে কর বৃদ্ধি এবং কৃষি ক্ষেত্রে মানব সম্পদের উন্নয়নের আর্জিও জানিয়েছেন। একাধিক টুইটে ভারত কৃষক সমাজের চেয়ারম্যান অজয় বীর জাখরের অভিযোগ, অনেক রাজ্যই কৃষি ক্ষেত্রের শূন্য পদগুলি পূরণ করছে না। ফলে এখানে রাসায়নিকের ব্যবহার-সহ আরও কিছু গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন