নিষ্ক্রিয় সংস্থার কর উদ্ধারে তৎপরতা 

কোম্পানি মন্ত্রক সূত্রের তথ্য,  দেশে মোট ১৭.৭৯ লক্ষ নথিভুক্ত সংস্থার দুই তৃতীয়াংশ সক্রিয়। আর কলকাতায় ১,৯৭,৮২৩ নথিভুক্ত সংস্থার মধ্যে সক্রিয় সংস্থার সংখ্যা মোট ১,৩৪,৩৩৬টি। 

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৮ ০২:১০
Share:

কর ফাঁকি দেওয়ার জন্য তৈরি ভুয়ো সংস্থাগুলি মারফত বেআইনি লেনদেন ঠেকাতে গত অর্থবর্ষ থেকেই উদ্যোগী হয়েছে কেন্দ্র। ২.২৬ লক্ষ সংস্থার নথিভুক্তি বাতিলও হয়েছে। কিন্তু এই ধরনের নিষ্ক্রিয় বহু সংস্থার থেকে কর বাবদ বহু কোটি টাকা পায় কর দফতর। তা উদ্ধারেই সম্প্রতি তৎপর হয়েছে প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি)। কর উদ্ধারের নির্দেশিকা পাঠানো হয়েছে অফিসারদের কাছে।

Advertisement

তাতে বলা হয়েছে, নথিভুক্তি বাতিল হওয়া বহু সংস্থারই কর বকেয়া আছে। তা উদ্ধারে নথিভুক্তি ফেরাতে হবে তাদের। সে জন্য জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে আবেদন জানাতে হবে আয়কর দফতরকে। এই ধরনের সংস্থাগুলিকে চিহ্নিত করে ৩১ অগস্টের মধ্যে আবেদন জানানোর জন্য অ্যাসেসিং অফিসারদের নির্দেশ দিয়েছে সিবিডিটি। মে-তেই এ জন্য অফিসারদের নিয়ে বিশেষ দল গড়তে কর দফতরকে নির্দেশ দিয়েছিল তারা।

কোম্পানি মন্ত্রক সূত্রের তথ্য, দেশে মোট ১৭.৭৯ লক্ষ নথিভুক্ত সংস্থার দুই তৃতীয়াংশ সক্রিয়। আর কলকাতায় ১,৯৭,৮২৩ নথিভুক্ত সংস্থার মধ্যে সক্রিয় সংস্থার সংখ্যা মোট ১,৩৪,৩৩৬টি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন