Inflation

চড়া খাদ্যপণ্যের পাইকারি দামও

ফিচ এ দিন চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.৩ শতাংশে স্থির রেখেছে। তবে মূল্যবৃদ্ধির অনুমান ৫% থেকে বাড়িয়ে করেছে ৫.৫%।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩৮
Share:

—প্রতীকী ছবি।

খুচরো বাজারে আনাজ-সহ বিভিন্ন খাদ্যপণ্যের বাড়তে থাকা দাম মূল্যবৃদ্ধির হারকে আরও ঠেলে তুলতে পারে,সতর্কবার্তা মূল্যায়ন সংস্থা ফিচ-এর। যা গত মাসে দাঁড়িয়েছে ৬.৮৩%। তাদের মতে, এর ফলে আগামী কয়েক মাসে সাধারণ মানুষের খরচের ক্ষমতা কমতে পারে। অর্থাৎ পণ্ড হতে পারে পুজোর কেনাকাটা। এ দিন পাইকারি বাজারে মূল্যবৃদ্ধির কেন্দ্রীয় পরিসংখ্যানেও স্পষ্ট, গত চার মাসের মতো অগস্টে সার্বিক ভাবে পণ্যের দাম কমেছে বটে। মূল্যবৃদ্ধির (-)০.৫২% হার আপাত ভাবে স্বস্তিদায়ক। তবে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির সেখানেও চড়া, ১০.৬০%। শুধু পেঁয়াজেরই দাম বেড়েছে ৩১.৬২%, ডালের ১০.৪৫%। আনাজপাতি ধরলে মূল্যবৃদ্ধি ৪৮.৬৯%। জুলাইয়ে ৬২.১২ শতাংশের থেকে কম হলেও, তা স্বস্তিদায়ক নয় বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

ফিচ এ দিন চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.৩ শতাংশে স্থির রেখেছে। তবে মূল্যবৃদ্ধির অনুমান ৫% থেকে বাড়িয়ে করেছে ৫.৫%। সেই সঙ্গে বলেছে, এপ্রিল-জুনে জিডিপি ৭.৮% বাড়লেও রিজ়ার্ভ ব্যাঙ্কের সমীক্ষা অনুযায়ী আয় এবং কর্মসংস্থান নিয়ে আমজনতার নিরাশা জুলাই-সেপ্টেম্বরে তাকে টেনে নামাতে পারে। সব ক্ষেত্রে সাময়িক ঢিমে গতির জন্যই দায়ী অনিয়মিত বৃষ্টি এবং আবহাওয়ায় এল নিনোর প্রভাব। শ্লথ বিশ্ব অর্থনীতি এবং রিজ়ার্ভ ব্যাঙ্কের নাগাড়ে সুদ বৃদ্ধির প্রভাবেও কিছু দিনের জন্য ঝিমুনি আসতে পারে।

অ্যাকুইট রেটিংস অ্যান্ড রিসার্চের কর্তা সুমন চৌধুরীর মতে, খাদ্যপণ্যের দাম না কমলে দ্রুত পাইকারি মূল্যসূচক শূন্যের উপরে উঠবে। তবে আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্ত এবং পটনা আইআইটির অর্থনীতির অধ্যাপক রাজেন্দ্র পরামানিকের দাবি, খুচরোর ছবি পাইকারি বাজারে দেখা না-ও যেতে পারে। কারণ দুই মূল্যসূচকের হিসাবের ভিত্তিতে বিস্তর ফারাক। তাই বাজার করতে গিয়ে ক্রেতার পকেট পুড়ছে। অথচ পাইকারি দাম সার্বিক ভাবে কমছে। তাঁদের কথায়, ‘‘যে সব পণ্যের দামের নিরিখে পাইকারি মূল্যবৃদ্ধির হিসাব হয়, তার অনেকগুলি খুচরো বাজারের হিসাবে ধরা হয় না। কিছু পণ্য দুই হিসাবে থাকলেও, গুরুত্বে (ওয়েটেজ) তফাৎ থাকে। যেমন, খুচরো বাজারের পরিসংখ্যানে বড় ভূমিকা খাদ্যপণ্যের দামের। প্রায় ৫০% জুড়ে সেগুলি। অথচ পাইকারি মূল্যসূচক মাপার ক্ষেত্রে তার ভাগ ২৪.৪%। আবার পাইকারিতে ধরা হয় লোহার রডের মতো কিছু পণ্যের দাম, যেগুলি খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হিসাব থেকে বাদ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন