সংযুক্তি নিয়ে স্ন্যাপডিল মত নেবে সব পক্ষের

স্ন্যাপডিলের বৃহত্তম লগ্নিকারী জাপানের সফটব্যাঙ্ক এ ব্যাপারে মুখ খোলেনি। স্ন্যাপডিলও তাদের কাছে পাঠানো ই-মেলের জবাব দেয়নি বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ০৩:৪৫
Share:

প্রতীকী ছবি।

নেটে কেনাকাটার সংস্থা স্ন্যাপডিলের প্রতিদ্বন্দ্বী ফ্লিপকার্টে মিশে যাওয়ায় সিলমোহর পড়তে চলেছে বলেই সংশ্লিষ্ট সূত্রের ইঙ্গিত। তবে তার আগে এ ব্যাপারে শেয়ারহোল্ডারদের মতামত জানবে স্ন্যাপডিল, যাঁদের মধ্যে এক দিকে রয়েছেন রতন টাটা, অন্য দিকে উইপ্রো চেয়ারম্যান আজিম প্রেমজির ব্যক্তিগত লগ্নি সংস্থা প্রেমজিইনভেস্ট। তবে স্ন্যাপডিলের বৃহত্তম লগ্নিকারী জাপানের সফটব্যাঙ্ক এ ব্যাপারে মুখ খোলেনি। স্ন্যাপডিলও তাদের কাছে পাঠানো ই-মেলের জবাব দেয়নি বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

Advertisement

এর আগে ফ্লিপকার্ট ৮০-৮৫ কোটি ডলারে স্ন্যাপডিল কেনার প্রস্তাব দেয়। তবে মূল্যায়ন কম ধরা হয়েছে বলে তাতে রাজি হয়নি স্ন্যাপডিলের পরিচালন পর্ষদ। পরে তা বাড়িয়ে ৯০-৯৫ কোটি ডলার করেছে ফ্লিপকার্ট। প্রেমজিইনভেস্ট ইতিমধ্যেই স্ন্যাপডিলের কাছে চিঠি লিখে এই সংযুক্তির শর্ত স্পষ্ট করে জানাতে বলেছে। পাশাপাশি, তারা চায়, লেনদেনের পরে শেয়ারহোল্ডারদের প্রাপ্য মেটানোর ক্ষেত্রে সব শেয়ারহোল্ডারকে যেন সমান চোখে দেখা হয়। গোটা প্রক্রিয়া শেষ হলে এটিই হবে ভারতে নেটে কেনাবেচার দুনিয়ায় এ পর্যন্ত সব চেয়ে বড় অধিগ্রহণ।

প্রসঙ্গত, সফটব্যাঙ্ক দুই সংস্থাকে মিশিয়ে দিতে বেশ কিছুদিন ধরেই চাপ বাড়াচ্ছিল। স্টার্ট-আপ সংস্থা হিসেবে ২০১০ সালে তৈরি স্ন্যাপডিলের দুই প্রতিষ্ঠাতা কুণাল বহল ও রাজীব বনসল এবং অন্যতম লগ্নিকারী সংস্থা কালারি ক্যাপিটালের কাছ থেকে এপ্রিলেই এই সংযুক্তির পথে এগোনোর ব্যাপারে সবুজ সঙ্কেত পেয়েছিল সফটব্যাঙ্ক।

Advertisement

সফটব্যাঙ্ক আগেই জানিয়েছে, স্ন্যাপডিলে লগ্নি বাবদ গত ২০১৬-’১৭ অর্থবর্ষে তাদের লোকসান ছুঁয়েছে ১০০ কোটি ডলার (প্রায় ৬৫০০ কোটি টাকা)। অ্যামাজনের মতো বহুজাতিক সংস্থার সঙ্গে প্রতিযোগিতার চাপে এবং ক্রেতা টানতে বিপুল ছাড় দিতে গিয়েই মুনাফায় টান পড়ছে স্ন্যাপডিলের মতো ভারতীয় সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন