হয়রানির জন্য ক্রেতাদের কাছে ক্ষমা চাইল ফ্লিপকার্ট

সোমবার জিনিস কিনতে হয়রান হওয়ায় ক্রেতাদের কাছে ক্ষমা চাইল ফ্লিপকার্ট। মঙ্গলবার ক্রেতাদের কাছে পাঠানো ই-মেল বার্তায় সংস্থার দুই কর্ণধার সচিন ও বিন্নি বনসল জানিয়েছেন, ৬ অক্টোবর ওয়েবসাইটে বিপুল ভিড় হতে পারে আঁচ করে তাঁরা আগাম প্রস্তুতি নিয়েছিলেন ঠিকই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৪ ০১:২৭
Share:

সোমবার জিনিস কিনতে হয়রান হওয়ায় ক্রেতাদের কাছে ক্ষমা চাইল ফ্লিপকার্ট।

Advertisement

মঙ্গলবার ক্রেতাদের কাছে পাঠানো ই-মেল বার্তায় সংস্থার দুই কর্ণধার সচিন ও বিন্নি বনসল জানিয়েছেন, ৬ অক্টোবর ওয়েবসাইটে বিপুল ভিড় হতে পারে আঁচ করে তাঁরা আগাম প্রস্তুতি নিয়েছিলেন ঠিকই। কিন্তু তা বলে ১৫ লক্ষ মানুষ কেনাকাটার জন্য হাজির হবেন, তা ভাবতে পারেননি। ফলে তার জন্য যাঁদের দুর্ভোগ পোহাতে হয়েছে, তাঁদের কাছে ক্ষমা চেয়েছে ই-কমার্স সংস্থাটি।

স্মার্ট ফোন থেকে ট্যাবলেট। সুগন্ধি থেকে রান্নার সরঞ্জাম। ৬ অক্টোবর সকাল ৮টা থেকে এই সমস্ত পণ্যে চোখ কপালে তোলার মতো ছাড় দেওয়া হবে বলে ব্যাপক প্রচার করেছিল ফ্লিপকার্ট। কিন্তু সেই সুবিধা নিতে সংস্থাটির ওয়েবসাইটে হুমড়ি খেয়ে পড়া ভিড়ের অনেকেই হতাশা গতকাল উগরে দিয়েছিলেন ফেসবুক, টুইটার-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। কারও অভিযোগ ছিল, ক্রেতাদের ভিড় সামাল দিতে না-পেরে শ্লথ হয়ে গিয়েছে সাইট। একটা সময়ে কার্যত তা বসেই যায়। দেখা দিয়েছিল প্রযুক্তিগত ত্রুটি। কারও অভিযোগ, জিনিস কিনতে গিয়ে তাঁরা দেখেছেন যে, দাম বাড়িয়ে দিচ্ছে সংস্থা। কেউ আবার অভিযোগ তুলেছেন, টাকা দিয়েও জিনিস কেনার নিশ্চয়তা (কনফার্মেশন) না-পাওয়ার। ফ্লিপকার্টের অবশ্য দাবি ছিল, সোমবার ক্রেতাদের কাছ থেকে অবিশ্বাস্য সাড়া মিলেছে। মাত্র ১০ ঘণ্টায় বিক্রি হয়েছ ১০ কোটি ডলারের (৬০০ কোটি টাকার বেশি) পণ্য।

Advertisement

সেই বিপুল সাড়ার জন্য এ দিনও ক্রেতাদের ধন্যবাদ জানিয়েছেন সচিন ও বিন্নি। কিন্তু একই সঙ্গে তাঁরা স্বীকার করে নিয়েছেন যে, প্রস্তুতিতে খামতি ছিল। কারণ, এতটা বেশি পরিমাণে সাড়া পাওয়ার কথা আগাম আঁচ করতে পারেননি তাঁরা। ফলে কিছু কিছু পণ্য বিক্রি শুরু হওয়ার কয়েক মিনিট এমনকী সেকেন্ডের মধ্যেই ফুরিয়ে গিয়েছে। বিক্রি চলাকালীন বদলে গিয়েছে কিছু পণ্যের দাম। প্রায় ৫,০০০ সার্ভার ব্যবহার করে ও সাইটে ২০ গুণ ক্রেতার ভিড় (ট্রাফিক) সামলানোর প্রস্তুতি নিয়েও এড়ানো যায়নি সমস্যা। বনসলদের দাবি, এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আগাম প্রস্তুতি আরও নিখুঁত করতে যত্ন নেবেন তাঁরা। যাতে গ্রাহকরা আর হয়রানির মুখে না-পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন