সেনসেক্স উঠে ফের ২৬ হাজারের ঘরে

টাকার দাম ন’মাসের তলানিতেই,

টাকার চাপে নাস্তানাবুদ সারা দেশ। পুরনো পাঁচশো, হাজারের নোট বাতিলের পরে নগদ টাকার টানাটানিতে নাভিশ্বাস আমজনতার। পাশাপাশি ডলারের সাপেক্ষে টাকার দাম নাগাড়ে পড়ায় আশঙ্কার সিঁদুরে মেঘ অর্থনীতির আকাশে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৬ ০৩:১৫
Share:

প্রতীকী ছবি।

টাকার চাপে নাস্তানাবুদ সারা দেশ।

Advertisement

পুরনো পাঁচশো, হাজারের নোট বাতিলের পরে নগদ টাকার টানাটানিতে নাভিশ্বাস আমজনতার। পাশাপাশি ডলারের সাপেক্ষে টাকার দাম নাগাড়ে পড়ায় আশঙ্কার সিঁদুরে মেঘ অর্থনীতির আকাশে।

বুধবার ডলারে ভারতীয় মুদ্রার দাম নেমেছে আরও ৩১ পয়সা। এ নিয়ে টানা চার দিন অব্যাহত রইল পতন। এক ডলার হল ৬৮.৫৬ টাকা। যা ন’মাসের নতুন তলানি। যদিও সেনসেক্স আরও ৯১.০৩ পয়েন্ট উঠে ফের ছাড়িয়েছে ২৬ হাজার। হয়েছে ২৬,০৫১.৮১ অঙ্ক।

Advertisement

তবে ভারতে এ দিনও বিপুল শেয়ার বেচেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। আর তাতেই মার খেয়েছে টাকা।

বস্তুত, টাকার পতন শুরু হয়েছিল ৮ নভেম্বরের পরেই। যে-দিন কেন্দ্র জানায় দেশে পুরনো পাঁচশো, হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত। আর মার্কিন মুলুকে প্রেসিডেন্টের কুর্শি পান ডোনাল্ড ট্রাম্প। বিশেষজ্ঞদের দাবি, ওই সব বিদেশি সংস্থা তার পরেই ভারতের বাজার থেকে বিনিয়োগ ফেরাতে শুরু করে বেশ কিছু কারণে। এগুলি হল:

• নোট নাকচ ভারতের অর্থনীতির উপর আঘাত হানতে পারে বলে আশঙ্কা।

• ট্রাম্প নীতির হাত ধরে মার্কিন মুলুকে খরচ বাড়ার সম্ভাবনা। যা ঠেলে তুলতে পারে মূল্যবৃদ্ধিকে। আরও চড়তে পারে ডলারের দর।

• ডলারের চাহিদা বাড়ার হাত ধরেও বিশ্বের বিভিন্ন দেশের মুদ্রার সাপেক্ষে তার দাম বাড়া।

• মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের ডিসেম্বরের মধ্যেই সুদ বাড়ানোর ইঙ্গিত স্পষ্ট হওয়া।

সংশ্লিষ্ট মহল বলছে, বিদেশি লগ্নি সংস্থা মুখ ফিরিয়ে নেওয়ার কারণে শেয়ার দর টানা পড়ছিল। তবে এ দিন উত্থানের অন্যতম কারণ, আজ বৃহস্পতিবার আগাম লেনদেনের সেট্লমেন্টের দিন। ফলে শেয়ার কেনার ঝোঁক ছিল বাজারে। যে-সব লগ্নিকারী হাতে শেয়ার না-থাকা সত্ত্বেও তা বিক্রি করে রেখেছেন, তাঁরা সেট্লমেন্টের দিনে শেয়ার হস্তান্তরের জন্য তা কিনতে থাকেন। সঙ্গে ছিল পড়তি বাজারে ভাল শেয়ার কম দামে কেনার হিড়িক ও বিশ্ব বাজারে চাঙ্গা ভাব। তবে সকলেরই দাবি, অনিশ্চয়তা রয়েছে বলে লগ্নিকারীরা পা ফেলছেন সাবধানেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন