Gautam Adani

ধার মেটাতে আরও ধার! বিদেশি কয়লাখনি বন্ধক রেখে টাকা তোলার চেষ্টায় আদানিরা

নিজেদের অবস্থা ফেরাতে আদানিরা তড়িঘড়ি বাজারের ধার মেটাতে চাইছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৫
Share:

কারমাইকেল খনি ছাড়াও অস্ট্রেলিয়ায় আদানিদের আরও বেশ কয়েকটি সম্পত্তির মালিকানা রয়েছে। ফাইল চিত্র ।

বাজারে থাকা ধার মেটাতে নাকি আরও প্রায় ৩ হাজার ৩১৫ কোটি টাকা ধার করতে চাইছে গৌতম আদানির মালিকাধীন আদানি গোষ্ঠী। আর সেই টাকা জোগাড় করতে আদানিরা তাদের অস্ট্রেলিয়ায় থাকা কারমাইকেল খনি বন্ধক রাখার কথা ভাবছে বলে দাবি করেছে সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।

Advertisement

প্রতিবেদন অনুযায়ী, আদানি গোষ্ঠীর তরফে অস্ট্রেলিয়ার ওই কয়লাখনির মূল সম্পদের ভিত্তিতে ওই বিপুল পরিমাণ ঋণ সংগ্রহ করে সেই টাকা দিয়ে বাজারে থাকা ধার মেটানোর চেষ্টা করা হচ্ছে। অর্থাৎ বাজারের ধার মেটাতে আদানিরা আরও ধার নিতে চাইছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, আদানিদের তরফে বিশ্বের একাধিক নামীদামি বিনিয়োগ সংস্থার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আদানি গোষ্ঠীর ট্রাস্ট দ্বারা নিয়ন্ত্রিত, ‘নর্থ কুইন্সল্যান্ড এক্সপোর্ট টার্মিনাল (এনকিউএক্স টি) এই তহবিল সংগ্রহের দায়িত্ব দেওয়া হবে বলেও প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

Advertisement

আদানি ইতিমধ্যেই সম্ভাব্য ঋণদাতাদের কাছ থেকে সদর্থক বার্তা পেয়েছেন। তবে ঋণ দেওয়ার আগে বিনিয়োগকারীরা আদানিদের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি বিবেচনা করে দেখতে চাইছে বলে সংবাদ সংস্থা রয়টার্স সূত্রের খবর। কারমাইকেল খনি ছাড়াও অস্ট্রেলিয়ায় আদানিদের আরও বেশ কয়েকটি সম্পত্তির মালিকানা রয়েছে।

জানুয়ারির শেষের দিকে রিপোর্ট প্রকাশ্যে এনে আমেরিকার সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ দাবি করে, গত এক দশক ধরে নিজেদের শেয়ার দরে কারচুপি করছে আদানিরা। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে আর্থিক তছরুপেরও অভিযোগ এনেছে ওই সংস্থা। তার পর থেকে ধস নেমেছে আদানি গোষ্ঠীর মালিকানাধীন বিভিন্ন সংস্থায়। সেই ‘রক্তক্ষরণ’ এখনও আটকাতে পারেনি তারা। ইতিমধ্যেই আদানিরা নিজেদের মোট সম্পত্তির অর্ধেক খুইয়েছেন। তার মধ্যেই নিজেদের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করতে বাজারে থাকা বেশ কিছু ধার চুকিয়ে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের অবস্থা একটু ভাল হয়েছিল। গোষ্ঠীর তরফে ঘোষণা করা হয়, খুব শীঘ্রই বাকি টাকাও ফিরিয়ে দেওয়া হবে। তাই নিজেদের অবস্থা ফেরাতে আদানিরা তড়িঘড়ি বাজারের ধার মেটাতে চাইছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। আর সেই কারণেই অস্ট্রেলিয়ার খনি বন্ধক রেখে টাকা ধার করার সিদ্ধান্ত নিয়েছে আদানি গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন