Gautam Adani

আদানিরা লাভের মুখ দেখল শেয়ার বাজারে, ১৫ হাজার কোটি বিনিয়োগ পেতেই কমল ‘রক্তক্ষরণ’!

শেয়ার বাজার সূত্রে খবর, সোমবার সকাল ১১টার হিসাবে আদানিদের মূল সংস্থা আদানি এন্টারপ্রাইসের শেয়ারের দর প্রায় ১২ শতাংশ বেড়েছে। প্রতি শেয়ারের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২১০০ টাকারও বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৫:০৩
Share:

গত ৪ দিনের মতো সোমবারও আদানিদের অন্তত ১০টি সংস্থার শেয়ারের দর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফাইল চিত্র ।

শেয়ার বাজারে ‘রক্তক্ষরণ’ বন্ধ হল গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার। গত ৪ দিনের মতো সোমবারও আদানিদের অন্তত ১০টি সংস্থার শেয়ারের দর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আদানিদের দুরবস্থা জেনেও গত সপ্তাহে তাদের গোষ্ঠীতে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করেছে আমেরিকার ভারতীয় রাজীব জৈনের সংস্থা ‘জিকিউজি পার্টনারস্‌’। আর তার পর থেকেই আদানিদের হাল আবার ফিরতে শুরু করেছে বলে শেয়ার বাজার বিশেষজ্ঞদের মত।

Advertisement

আদানি গোষ্ঠীর ‘আদানি পোর্টস এবং এসইজেড’, ‘আদানি গ্রিন এনার্জি’, ‘আদানি ট্রান্সমিশন’ এবং ‘আদানি এন্টারপ্রাইস’ সংস্থায় ১৫ হাজার ৪৪৬ কোটি টাকা বিনিয়োগ করেছে রাজীবের সংস্থা। আর সেই খবর প্রকাশ্যে আসার পর থেকেই আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের দর বাড়তে শুরু করেছে।

শেয়ার বাজার সূত্রে খবর, সোমবার সকাল ১১টার হিসাবে আদানিদের মূল সংস্থা আদানি এন্টারপ্রাইসের শেয়ারের দর প্রায় ১২ শতাংশ বেড়েছে। প্রতি শেয়ারের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২১০০ টাকারও বেশি। বিগত কয়েক দিনে শেয়ার বাজারে প্রায় ৩৩ শতাংশ লাভ করেছে গৌতমের এই সংস্থা। ফলে সংস্থার সম্পত্তি বেড়েছে প্রায় ২.৪ লক্ষ কোটি টাকা।

Advertisement

আদানি পোর্টস এবং স্পেশাল ইকনমিক জোনের শেয়ারের দরও বেড়েছে প্রায় ৩.৩ শতাংশ। এই সংস্থার প্রতিটি শেয়ারের বর্তমান মূল্য ৭০৭ টাকা ২০ পয়সা। এ ছাড়াও আদানি পাওয়ার, আদানি ট্রান্সমিশন, আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি এবং আদানি উইলমার সংস্থাগুলির শেয়ারের দর বেড়েছে প্রায় ৫ শতাংশ করে। আদানিদের মালিকানাধীন এনডিটিভি, এসিসি এবং অম্বুজা সিমেন্টও লাভের মুখ দেখেছে। ফলে আদানি গোষ্ঠীর মোট বাজারদর এখন প্রায় ৯ লক্ষ কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে।

গত ২৪ জানুয়ারি আমেরিকার শেয়ার সংক্রান্ত সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থার রিপোর্ট প্রকাশ্যে আসতেই নড়ে গিয়েছে আদানি গোষ্ঠীর ভিত। সেই রিপোর্টে আদানিদের বিরুদ্ধে শেয়ারের দরে কারচুপির অভিযোগ আনা হয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়, বিগত এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করছেন আদানিরা। আর তার জেরেই সেই গোষ্ঠীর এত রমরমা। আদানিদের বিরুদ্ধে আর্থিক তছরুপে‌র অভিযোগও আনে এই সংস্থা। যদিও আদানিদের তরফে হিন্ডেনবার্গের সেই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়। যদিও তাতে বিশেষ লাভ হয়নি। রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকে আদানি গোষ্ঠীর একের পর এক সংস্থার শেয়ারের দরে রক্তক্ষরণ শুরু হয়। এক ধাক্কায় প্রায় সম্পত্তির পরিমাণ কমে যায় প্রায় ১২ লক্ষ কোটি। কিন্তু গত এক সপ্তাহ ধরে আদানিদের ক্ষতির পরিমাণ কমতে শুরু করেছে।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, ‘জিকিউজি পার্টনারস্‌’-এর ১৫ হাজার কোটির বিনিয়োগের কারণেই বাজারে আবার বিশ্বাসযোগ্যতা ফিরে পেতে শুরু করেছে আদানি গোষ্ঠী। আর সেই কারণেই সংস্থার শেয়ারের এই আকস্মিক উত্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন