IMF

ফের ঝাপটা! তিন পরামর্শ গোপীনাথের

আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথের বক্তব্য, জোর দিতে হবে সেই ত্রাণ প্রকল্পেই।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ০৬:২৪
Share:

ছবি: সংগৃহীত।

অতিমারির ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে বিশ্ব অর্থনীতি। আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) পূর্বাভাস, চলতি বছরে বিশ্বের জিডিপি ৫.৫% হারে বাড়তে পারে। কিন্তু করোনার দ্বিতীয় ধাক্কা লাগলে তা কী ভাবে সামাল দেওয়া যাবে? আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথের বক্তব্য, জোর দিতে হবে সেই ত্রাণ প্রকল্পেই। যে প্রকল্প নিয়ে ভারতে কম বিতর্ক হয়নি। বিরোধী দল থেকে শুরু করে বিশেষজ্ঞদের বড় অংশ বলেছেন, সংখ্যার খেলা থাকলেও আদতে সাধারণ মানুষের হাতেই ত্রাণ পৌঁছয়নি যথেষ্ট।
এই প্রসঙ্গে তিনটি পরামর্শ দিয়েছেন গোপীনাথ। তাঁর বক্তব্য, বিভিন্ন দেশে যে সমস্ত ক্ষেত্র ত্রাণ প্রকল্পের সুবিধা পেয়েছে, তাদেরই দ্রুত ঘুরে দাঁড়াতে সুবিধা হয়েছে। তাই ব্যবসা বা নাগরিক, সকলের দিকেই দ্রুত আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে সরকারকে। পাশাপাশি তাঁর পরামর্শ, যে কোনও ধরনের স্বাস্থ্য সঙ্কটের মোকাবিলার জন্য দেশগুলির স্বাস্থ্য ক্ষেত্রকে তৈরি রাখতে হবে। সেই সঙ্গে চিকিৎসা পরিষেবার প্রসারের জন্য জোর দিতে হবে আন্তর্জাতিক সহযোগিতার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন