Nirmala Sitharaman

Nirmala Sitharaman: সংস্কারে ভর করেই সাফল্য, দাবি কেন্দ্রের

গত কয়েক বছরে আমদানি-রফতানিকারীদের সুবিধা দিতে কেন্দ্রীয় পরোক্ষ কর পর্ষদের আনা কাগজহীন নানা ব্যবস্থা-সহ বিভিন্ন সংস্কারই এই অগ্রগতির কারণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৮:১৪
Share:

নির্মলা সীতারমন। ফাইল চিত্র।

কেন্দ্রের বিভিন্ন সংস্কারের হাত ধরেই ২০২১ সালে রাষ্ট্রপুঞ্জের ইকনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া প্যাসিফিকসের বাণিজ্য সংক্রান্ত সমীক্ষায় ভারত ভাল ফল করেছে বলে দাবি অর্থ মন্ত্রকের। ১৪৩টি অর্থনীতির মধ্যে করা ডিজিটাল অ্যান্ড সাস্টেনেব্ল ট্রেড ফেসিলিটেশন সমীক্ষা বলছে, এই সময়ে বাণিজ্যে অগ্রগতির জন্য করা নানা পদক্ষেপে উন্নতির জেরে ভারত পেয়েছে ৯০.৩২% নম্বর। যা দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম এবং এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলি তো বটেই, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, ফিনল্যান্ডের মতো দেশের চেয়েও বেশি। ২০১৯ সালে ভারত পেয়েছিল ৭৮.৪৯% নম্বর। এমনকি পাঁচটি মাপকাঠির মধ্যে স্বচ্ছতায় এ বার ১০০% নম্বর পেয়েছে দেশ।

Advertisement

অর্থ মন্ত্রকের দাবি, গত কয়েক বছরে আমদানি-রফতানিকারীদের সুবিধা দিতে কেন্দ্রীয় পরোক্ষ কর পর্ষদের আনা কাগজহীন নানা ব্যবস্থা-সহ বিভিন্ন সংস্কারই এই অগ্রগতির কারণ। এ ছাড়াও চলতি বছরের নম্বরে ইন্ধন জুগিয়েছে করোনা যুঝতে ওষুধ-সহ নানা সরঞ্জামে শুল্কে ছাড়, বিধিনিষেধ শিথিল, আমদানি-রফতানিকারীদের জন্য তৈরি করা হেল্পডেস্কের মতো নানা পদক্ষেপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন