একসঙ্গে কাজের সওয়াল

অনেকের মতে, দ্বিতীয় দফায় গভর্নরের দায়িত্ব নিতে রাজি হননি রঘুরাম রাজন। মেয়াদ শেষের আগে যথাক্রমে গভর্নর ও ডেপুটি গভর্নরের পদ থেকে সরে দাঁড়িয়েছেন উর্জিত পটেল ও বিরল আচার্য।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ জুন ২০১৯ ০৪:১৫
Share:

ছবি এএফপি।

দেশের বৃদ্ধির হার পাঁচ বছরে সর্বনিম্ন। গতি নেই বেসরকারি লগ্নিতে। মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রার মধ্যে থাকলেও সার্বিক ভাবে দেশের অর্থনীতির অবস্থা নিয়ে প্রশ্নের মুখে কেন্দ্রের নতুন সরকার। এই অবস্থায় বৃদ্ধির হার বাড়াতে বৃহস্পতিবার কেন্দ্র ও শীর্ষ ব্যাঙ্ককে একসঙ্গে কাজ করার বার্তা দিলেন গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

অনেকের মতে, দ্বিতীয় দফায় গভর্নরের দায়িত্ব নিতে রাজি হননি রঘুরাম রাজন। মেয়াদ শেষের আগে যথাক্রমে গভর্নর ও ডেপুটি গভর্নরের পদ থেকে সরে দাঁড়িয়েছেন উর্জিত পটেল ও বিরল আচার্য। প্রতি ক্ষেত্রেই কেন্দ্রের সঙ্গে বিরোধই যার অন্যতম কারণ বলে ভাবা হয়েছে। এই অবস্থায় শক্তিকান্তের এই বার্তা তাৎপর্যপূর্ণ।

অনেকে আবার মনে করাচ্ছেন, শীর্ষ ব্যাঙ্ক মূলত মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখায় জোর দেয়। তবে গভর্নরের দায়িত্ব নিয়ে বৃদ্ধিতে গতি আনতে একসঙ্গে কাজের কথা বলেছেন শক্তিকান্ত। প্রথম তিনটি ঋণনীতিতে মোট ৭৫ বেসিস পয়েন্ট সুদ কমিয়েছেন। শক্তিকান্ত বলেছেন, বৃদ্ধির দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত।

Advertisement

আজও শীর্ষ ব্যাঙ্কের আর্থিক স্থিতিশীলতা রিপোর্টের মুখবন্ধে গভর্নর বলেছেন, চাহিদা ও বেসরকারি লগ্নিতে ধাক্কা আর্থিক শৃঙ্খলায় চাপ তৈরি করে। তাই আর্থিক স্থিতিশীলতা আনতে সহযোগিতা জরুরি। সে জন্য বেসরকারি লগ্নি বাড়াতে উদ্যোগী হওয়া ও সংস্কার চালানো দরকার।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন