নালকোর ৯.২% শেয়ার বিক্রি

কথা ছিল ৫% শেয়ার বিক্রি করা হবে। কিন্তু চাহিদা তুঙ্গে দেখে শেষ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত অ্যালুমিনিয়াম সংস্থা নালকোর ৯.২% শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৭ ০৩:০৯
Share:

কথা ছিল ৫% শেয়ার বিক্রি করা হবে। কিন্তু চাহিদা তুঙ্গে দেখে শেষ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত অ্যালুমিনিয়াম সংস্থা নালকোর ৯.২% শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Advertisement

সংস্থাটির ওই পরিমাণ শেয়ার বিক্রি করে ১২০৪ কোটি টাকা ঘরে তুলতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রতিটি শেয়ারের ন্যূনতম মূল্য ধরা হয়েছে ৬৭ টাকা। উল্লেখ্য, বৃহস্পতিবার বিএসইতে বাজার বন্ধের সময়ে নালকোর প্রতিটি শেয়ারের দাম ছিল ৬৮.১০ টাকা।

গত বুধবারই নালকোর পাবলিক ইস্যু খোলে। ঠিক ছিল নিজেদের হাতে থাকা ৭৪.৫৮% শেয়ার থেকে ৫% শেয়ার বিলগ্নি করবে কেন্দ্রীয় সরকার। কিন্তু সংস্থার শেয়ার কেনার জন্য লগ্নিকারীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। প্রথম দিনে বিভিন্ন লগ্নিকারী সংস্থা দর দাখিল করেছিল। তাদের তরফে ১.৮৪ গুণ বাড়তি আবেদন জমা দেওয়া হয়। আর বৃহস্পতিবার ছিল খুচরো লগ্নিকারীদের দর দেওয়ার দিন। এতে আবেদন জমা পড়ে ৩.১৭ গুণ বেশি। এই পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেন, ৫ শতাংশের পরিবর্তে ৯.২% শেয়ার বিক্রি করা হবে।

Advertisement

সব মিলিয়ে ওই ৯.২% শেয়ার বিক্রি করার ব্যাপারে সংস্থা ‘গ্রিন শ্যু’ বিকল্প ব্যবস্থা কাজে লাগিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। ওই বিকল্প অনুযায়ী পাবলিক ইস্যুতে শেয়ার কেনার জন্য বাড়তি আবেদনপত্র জমা পড়লে কর্তৃপক্ষ ইচ্ছা করলে ঘোষিত অঙ্কের থেকে বেশি শেয়ার বিক্রি করে অতিরিক্ত মূলধন সংগ্রহ করতে পারেন।

প্রসঙ্গত, চলতি অর্থবর্ষে নালকোর শেয়ার বিক্রির মাধ্যমেই রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণ শুরু করল কেন্দ্র। তাদের লক্ষ্য ২০১৭-’১৮ সালে রাষ্ট্রায়ত্ত বিলগ্নিকরকণের মাধ্যমে ৬১,৫০০ কোটি টাকা সংগ্রহ করা। গত আর্থিক বছরে ওই খাতে সংগ্রহের পরিমাণ ছিল ৪৬,২৪৭ কোটি টাকা।

এ দিকে এই দিনও শেয়ার বাজার উঠেছে। সেনসেক্স আগের দিনের থেকে ৮৫.৮২ পয়েন্ট বেড়ে থামে ২৯৪২২.৩৯ অঙ্কে। অন্য দিকে নিফ্‌টি আগের দিনের থেকে ৩২.৯০ পয়েন্ট উঠে থিতু হয় ৯,১৩৬.৪০ অঙ্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন