জিএসটি আদায়ে নতুন রেকর্ড দেশে

এপ্রিলে জিএসটি খাতে মোট আদায় হয়েছে ১,১৩,৮৬৫ কোটি টাকা। এর মধ্যে কেন্দ্রীয় জিএসটির পরিমাণ ২১,১৬৩ কোটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০১৯ ০১:২৪
Share:

প্রতীকী ছবি।

নতুন অর্থবর্ষের প্রথম মাসে রেকর্ড অঙ্ক ছুঁল দেশে পণ্য পরিষেবা কর (জিএসটি) আদায়। গত এপ্রিলে জিএসটি থেকে আয় হয়েছে ১.১৩ লক্ষ কোটি টাকা। জিএসটি চালু হওয়ার পর থেকে মাসিক ভিত্তিতে এ যাবৎ এটিই সর্বাধিক।

Advertisement

এপ্রিলে জিএসটি খাতে মোট আদায় হয়েছে ১,১৩,৮৬৫ কোটি টাকা। এর মধ্যে কেন্দ্রীয় জিএসটির পরিমাণ ২১,১৬৩ কোটি। রাজ্যগুলির জিএসটি বাবদ আয় হয়েছে ২৮,৮০১ কোটি টাকা। ভিন্ রাজ্যে পণ্য পাঠানোর জন্য যে ‘ইন্টিগ্রেটেড জিএসটি’ আদায় করা হয়, তার পরিমাণ ছিল ৫৪,৭৩৩ কোটি টাকা।

২০১৮ সালের এপ্রিলের তুলনায় গত এপ্রিলে জিএসটি থেকে আয় বেড়েছে ১০.০৫%। গত মার্চের চেয়েও এপ্রিলে কর আদায় বেড়েছে। এই প্রেক্ষিতে কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের সেক্রেটারি জেনারেল প্রবীন খাণ্ডেলওয়ালের দাবি, জিএসটি নিয়ে রাহুল গাঁধীর মন্তব্য ধোপে টিকছে না।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

তবে সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, ২০১৮-১৯ অর্থবর্ষের ক্ষেত্রে গোড়ায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জিএসটি থেকে আয় প্রায় ১৩.৭১ লক্ষ কোটি টাকা হবে বলে আশা প্রকাশ করেছিলেন। কিন্তু বেশির ভাগ মাসেই আয় কম হওয়ায় সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে কি না, তা নিয়ে সংশয় দানা বাঁধে। শেষে তা সংশোধন করে কমাতে হয় কেন্দ্রকে।

জিএসটি থেকে আয় বৃদ্ধির কারণ হিসেবে বিশেষজ্ঞদের অনেকেই কর আদায় ব্যবস্থা আরও আঁটোসাঁটো করা, করদাতার সংখ্যা বৃদ্ধি ইত্যাদির কথা বলছেন। একই সঙ্গে মনে করিয়ে দিচ্ছেন, বছরের শেষের হিসেব-নিকেশের সময় অনেকেই বকেয়া কর একসঙ্গে দেন বলে কর বাবদ আয় বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন