দু’বছরে জিএসটি পরিষদের ৩০টি বৈঠক, সিদ্ধান্ত মোট ৯১৮টি

২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর তৈরি হয়েছিল জিএসটি পরিষদ। রাজ্যগুলির সম্মতিতে পণ্য ও পরিষেবা কর প্রস্তাবকে ঘিরে মাথাচাড়া দেওয়া হাজারো বিরোধের সমাধান খোঁজাই ছিল যার লক্ষ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৮ ০২:৩৪
Share:

২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর তৈরি হয়েছিল জিএসটি পরিষদ।

অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বাধীন জিএসটি পরিষদ এখনও পর্যন্ত ৩০ বার বৈঠকে বসেছে। রবিবার এ কথা জানাল অর্থ মন্ত্রকের পরিসংখ্যান। তবে লম্বা সময় ধরে নয়, মাত্র দু’বছরের মধ্যেই হয়েছে অতগুলি বৈঠক। আর সেই সব বৈঠকে নতুন পরোক্ষ কর জমানার আইন, নিয়ম-কানুন, করের হার, ক্ষতিপূরণ নিয়ে পরিষদ সিদ্ধান্ত নিয়েছে মোট ৯১৮টি। তাক লাগিয়েছে কর্মসূচির বিশদ নথিও। যেখানে পাতার সংখ্যা ৪,৭৩০টি।

Advertisement

২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর তৈরি হয়েছিল জিএসটি পরিষদ। রাজ্যগুলির সম্মতিতে পণ্য ও পরিষেবা কর প্রস্তাবকে ঘিরে মাথাচাড়া দেওয়া হাজারো বিরোধের সমাধান খোঁজাই ছিল যার লক্ষ্য। এর সদস্য সব রাজ্যের অর্থমন্ত্রীরা। রয়েছেন রাজস্ব দফতরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় প্রতিমন্ত্রীও।

অর্থ মন্ত্রক বলেছে, এখনও পর্যন্ত যে ৯১৮টি সিদ্ধান্ত হয়েছে, ২৯৪টি বিজ্ঞপ্তি জারি করে তার ৯৬ শতাংশের বেশি ইতিমধ্যেই কার্যকর করেছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন