Hardeep Singh Puri

তেল নিয়ে বার্তায় সংশয়

পুরী বলেছেন, অনেক কিছুর উপর নির্ভর করে তেলের দাম। অশোধিত তেলের দর, পরিবহণ ও বিমার খরচ, শোধনের খরচ, রাজ্য ও কেন্দ্রের কর। তার পরেই তাঁর দাবি, অশোধিত তেল যখন চড়ছিল তখন ভারতে দাম বাড়েনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৮:৩১
Share:

তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। —ফাইল ছবি।

লোকসভা ভোটের আগে দেশে তেলের দাম কমতে পারে বলে সরকারি মহল সূত্রেই জল্পনা ছড়িয়েছিল। বিশেষত বহু দিন ধরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ৮০ ডলারের নীচে থাকায়। তবে শুক্রবার তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরীর কথায় সেই সম্ভাবনা নিয়ে সংশয় তৈরি হল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

পুরী বলেছেন, অনেক কিছুর উপর নির্ভর করে তেলের দাম। অশোধিত তেলের দর, পরিবহণ ও বিমার খরচ, শোধনের খরচ, রাজ্য ও কেন্দ্রের কর। তার পরেই তাঁর দাবি, অশোধিত তেল যখন চড়ছিল তখন ভারতে দাম বাড়েনি। পরিবহণ ও বিমার খরচও চড়েছে। আন্তর্জাতিক দুনিয়া অস্থির। সম্প্রতি তেলের ট্যাঙ্কার দখল করেছে একটি দেশ। সরাসরি তেলের দাম কমবে না বলেননি পুরী। তবে তাঁর বার্তা, বিষয়টি নির্ভর করবে বিশ্ব বাজার এবং সংশ্লিষ্ট নানা বিষয়ের উপরে। সংশ্লিষ্ট মহলের মতে, দেশবাসীর জ্বালানির দরে সুরাহা না পাওয়ারই ইঙ্গিত রয়েছে এতে।

একাংশের তোপ, অশোধিত তেলের দাম কমেছে। কেন্দ্র বিপুল আয় করছে পেট্রল-ডিজ়েলের শুল্কে। মোটা মুনাফা দেখছে তেল সংস্থাও। শুধু সুবিধা পাচ্ছেন না আমজনতা। এ দিন পুরীর বক্তব্যের পরেই তেল সংস্থাগুলির শেয়ার দর বেড়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন